ঢাকা চলচ্চিত্র উৎসব শুরু জয়ার ‘ফেরেশতে’ দিয়ে

আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দীর্ঘ দুই দশকের বেশি সময় ধরে হয়ে আসা উৎসবটি চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

সম্প্রতি উৎসব কমিটি প্রকাশ করল এ বছরের সিনেমাগুলোর প্রচারসূচি। উৎসবের প্রথম দিন ২০ জানুয়ারি বিকেল ৪টায় জাদুঘরের প্রধান মিলনায়তনে ‘ফেরেশতে’ সিনেমার প্রদর্শনীর মাধ্যমে উৎসব শুরু হবে।

‘ফেরেশতে’ সিনেমার পরিচালক ইরানি নির্মাতা মুর্তজা অতাশ জমজম। এতে অভিনয় করেছেন জয়া আহসান, রিকিতা নন্দিনী শিমু, ফারুক সুমনসহ আরও অনেকে।

বিষয়টি নিয়ে বেশ উচ্ছ্বসিত কণ্ঠে জয়া আহসান বলেন, ফেরেশতে সিনেমাটি মানবিক মূল্যবোধ ও অনুভূতির মিশেলে তৈরি হয়েছে। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এটি প্রদর্শিত হতে যাচ্ছে জেনে ভালো লাগছে। বিশ্বের সিনেমাপ্রেমী ও সিনেমাবোদ্ধাদের মুগ্ধ করবে সিনেমাটি।’

নন্দিত এই তারকা আরও বলেন, ‘ফেরেশতে সিনেমায় কাজ করাটা ছিল চ্যালেঞ্জিং। কেননা, পরিচালকসহ পুরো টিম তাদের ভাষায় কথা বলেছিলেন। সর্বোপরি চলচ্চিত্রেরও তো একটা ভাষা আছে। সে জন্য আমরা দারুণভাবে সংযোগ করতে পেরেছি তাদের টিমের সঙ্গে।’

এর আগে ইরানি এই সিনেমাটি ৫৪তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ফিচার ফিল্ম’ বিভাগে প্রতিযোগিতা করার জন্য নির্বাচিত হয়েছিল। বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটি সেখানে দর্শক-সমালোচকের প্রশংসা কুড়ায়।

গত বছর ‘ফেরেশতে’র অফিশিয়াল পোস্টার প্রকাশ পায়। বাংলাদেশ ও ইরান দুই দেশেই ‘ফেরেশতে’ চলতি বছর মুক্তির সম্ভাবনা রয়েছে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৭৪টি দেশের আড়াই শতাধিক সিনেমা দেখানো হবে। বিভিন্ন সময় এতে উপস্থিত থাকবেন ইরানের খ্যাতিমান নির্মাতা মাজিদ মাজিদি, ভারতের শর্মিলা ঠাকুর, অঞ্জন দত্ত, স্বস্তিকা মুখার্জিসহ বিভিন্ন দেশের নামিদামি তারকা-নির্মাতা ও অভিনয়শিল্পীরা। উৎসবের পর্দা নামবে ২৮ জানুয়ারি।

এস/ভি নিউজ

পূর্বের খবরজনগণ স্বতঃস্ফূর্তভাবে নির্বাচন বর্জন করেছে : রিজভী
পরবর্তি খবরমির্জা ফখরুলের ৯ মামলায় জামিন শুনানি আজ