হত্যা, সন্ত্রাস ও নাশকতার বিরুদ্ধে প্রতিবাদী গণচিত্রকর্ম প্রদর্শনী অনুষ্ঠিত

দেশ ও দেশের মানুষের উন্নয়নবিরোধী অপশক্তি এবং মুক্তিযুদ্ধের আদর্শবিরোধী রাজনৈতিক জোট ও গোষ্ঠীর সাম্প্রতিক সন্ত্রাস ও নাশকতায় নারী ও শিশুসহ দেশের পুলিশ বাহিনীর সদস্য, সাধারণ খেটে খাওয়া মানুষ হত্যা, সন্ত্রাস, সহিংসতা, অগ্নিসংযোগের শিকার হচ্ছে। অগ্নিসংযোগ করা হচ্ছে অ্যাম্বুলেন্স ও হাসপাতালে, পাশাপাশি দেশ ও দেশের বাইরে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের মর্যাদা ও সুনাম। আমরা এই অপরাজনীতির অবসান চাই।

আন্দোলনের নামে নির্বিচারে হাসপাতাল, গাড়ি, ট্রেনসহ বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে হামলা, পুলিশ সদস্যকে রাস্তার উপর ফেলে নির্মমভাবে পিটিয়ে পিটিয়ে হত্যা করে। দেশের সচেতন নাগরিক হিসেবে শিল্পী সমাজ কোনোভাবেই এই পৈশাচিক ও অমানবিক ঘটনা মেনে নিতে পারে না। এই ঘটনা শুধুমাত্র বর্বর পাকিস্তানীদের ১৯৭১ সালের ধ্বংসযজ্ঞ ও হত্যাকাণ্ডের সঙ্গেই তুলনা করা যায়।

পেশাজীবি চারুশিল্পীদের জাতীয় প্রতিষ্ঠান “বাংলাদেশ চারুশিল্পী সংসদ” এই নাশকতা, গণবিরোধী ও উন্নয়নবিরোধী সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে, দেশের খেটে খাওয়া সাধারণ মানুষের সহায়সম্বলে অগ্নিসংযোগসহ আগুনসন্ত্রাস এবং এসব অপকর্মকাণ্ডের বিরুদ্ধে গণচিত্রাংকন ও প্রতিবাদী চিত্রকর্মের গণ প্রদর্শনীর এই আয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের অভ্যন্তরে আজ ২৮ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার দুপুর ১টায় ১০ দিনব্যাপী প্রতিবাদী এই প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আআমস আরেফিন সিদ্দিক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাধীনতা সংগ্রামী শিল্পী আনোয়ার হোসেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। এছাড়া এ সময় দেশের বরেণ্য সাংস্কৃতিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব, চারুশিল্পী এবং বুদ্ধিজীবীগণ উপস্হিত ছিলেন।

বাংলাদেশ চারুশিল্পী সংসদের সহ-সভাপতি সংগঠক ও রাজনীতিক আশরাফুল আলম পপলুর সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী, শিল্পী সঞ্জীব দাস অপু, অধ্যাপক ড. দুলাল চন্দ্র গাইন, শামসুল আলম ইন্নান, সাবেক সাধারণ সম্পাদক শিল্পী মনিরুজ্জামান, শিল্পী মনিরুজ্জামান লিটন, নবেন্দু সাহা নব প্রমুখ।

এই প্রদর্শনী আগামীকাল থেকে চারুকলা অনুষদে স্হানান্তর হবে এবং সেখানেই বাকি সময় চলবে। সভাপতিত্ব করেন বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিল্পী অধ্যাপক জামাল আহমেদ।

এস/ভি নিউজ

পূর্বের খবরপরাজয়ের ভয়ে নির্বাচন বানচালের পথ বেছে নিয়েছে বিএনপি: প্রধানমন্ত্রী
পরবর্তি খবরদুই বাংলার যে কবি-সাহিত্যিকদের হারিয়েছি