আ.লীগের প্রবীণ নেতারা কে কোথায় লড়ছেন

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনেও অংশ নিচ্ছেন আওয়ামী লীগের প্রবীণ নেতারা।

এবারও প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, শেখ সেলিম।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ ১২তমবারের মতো ‘নৌকা’ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। ১৯৭০ সালে মাত্র ২৭ বছর বয়সে তিনি প্রথমবার নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করেছিলেন। ৫৩ বছর পর ৮০-তে পৌঁছেও দলীয় মনোনয়নে তিনি নৌকা প্রতীক নিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়ছেন। বর্ষীয়ান এই রাজনীতিবিদ আটবারের সংসদ সদস্য। আওয়ামী লীগের প্রত্যাশা, এবারও তার ওপরই ভরসা রাখবে এলাকাবাসী।

আরেক বর্ষীয়ান নেতা ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু স্বাধীন বাংলাদেশে প্রথম ১৯৭৩ সালে ঝালকাঠি থেকে নির্বাচন করে জয়ী হন। এবারও ঝালকাঠি-২ আসনে তার তেমন শক্ত প্রতিদ্বন্দ্বী নেই। এ আসনে লড়ছেন জাতীয় পার্টির নাসির উদ্দিন ইমরান ও পিপলস পার্টির মোহাম্মদ ফোরকান।

বর্তমান সংসদের উপনেতা ও সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী শেরপুর-২ আসন থেকে দলের মনোনয়ন পেয়েছেন। ১৯৯১ সাল থেকে আওয়ামী লীগ থেকে ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এ আসনে তার প্রতিদ্বন্দ্বী জাসদের শাহনাজ কিবরিয়া ও স্বতন্ত্র মুহম্মদ সাঈদ।

শেখ ফজলুল করিম সেলিম গোপালগঞ্জ-২ আসন থেকে নির্বাচন করছেন। তিনিও টানা ৮ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী তৃণমূল বিএনিপর জামাল উদ্দীন ও জাতীয় পার্টির কাজী শাহীনসহ আরও ২ জন।

পিরোজপুর-২ আসনে লড়ছেন সাবেক বন ও পরিবেশমন্ত্রী সাতবারের সংসদ সদস্য জাতীয় পার্টির (জেপি) প্রধান আনোয়ার হোসেন মঞ্জু। এবারই প্রথম নৌকা প্রতীক নিয়ে ১৪ দলীয় জোট থেকে প্রার্থী হয়েছেন তিনি। সেখানে তার প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন দলের স্বতন্ত্র প্রার্থী মহিউদ্দিন মহারাজ।

এস/ভি নিউজ

পূর্বের খবরবিশ্বকাপে নিজের ব্যাটিং ব্যর্থতার কারণ জানালেন সাকিব
পরবর্তি খবরসারাদেশে ব্যালট পেপার পাঠানো শুরু করেছে