বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের গাড়িবহরে ইসরায়েলের হামলায় নিহত ৭০

হামাস যোদ্ধাদের নির্মূলে গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করেছে ইসরায়েলি সেনাবাহিনী। শুক্রবার ইসরায়েলি সেনাদের পদাতিক বাহিনী ও ট্যাংক গাজায় প্রবেশ করেছে। এদিন গাজা ছেড়ে পালানোর সময় বেসামরিকদের একটি গাড়িবহরে ইসরায়েলের বিমান হামলায় ৭০ জন নিহত হয়েছে।
হামাস কর্মকর্তারা জানান, নিহত ব্যক্তিদের বেশির ভাগই নারী ও শিশু। তাঁরা সবাই ইসরায়েলের হামলার ভয়ে উত্তর গাজা ছেড়ে নিরাপদ জায়গায় পালাচ্ছিলেন। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি ইসরায়েল।

এর আগে গাজার উত্তরাঞ্চল থেকে ২৪ ঘণ্টার মধ্যে ১১ লাখ ফিলিস্তিনিকে সরে যেতে বলে ইসরায়েল। এমনকি আকাশ থেকে ফেলা হচ্ছে লিফলেটও। এমন ঘোষণার পর শুক্রবার ঘর ছেড়ে গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে যেতে দেখা যায় হাজারো ফিলিস্তিনিকে।
উল্লেখ্য, ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। হামাসের হামলায় ইসরায়েলে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩০০।
জবাবে ওই দিনই পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯০০। আহত হয়েছেন ৬ হাজার ৩৮৮ জন।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ইসরায়েলি হামলায় গাজায় নতুন করে বাস্তুচ্যুত হয়েছে ৩ লাখ ৩৮ হাজার ফিলিস্তিনি।

পূর্বের খবরত্রিশালে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে নানা আয়োজন
পরবর্তি খবরগাজায় ইসরায়েলি স্থল অভিযান নিয়ে পুতিনের হুঁশিয়ারি