‘মার্কিনিদের জীবন বিপন্ন হবে’, যুক্তরাষ্ট্রকে তালেবানের হুমকি

সম্প্রতি আফগানিস্তানে তালেবানের আক্রমণে এক মার্কিন সৈন্য নিহত হয়। এর প্রেক্ষিতে তালেবানের সঙ্গে চলমান শান্তি আলোচনা বাতিল করে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, ওই শান্তি আলোচনা বাতিল হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়েছে তালেবান। তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, শান্তি আলোচনা ভেঙ্গে যাওয়ায় যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। আফগানিস্তানে বসবাসরত মার্কিনিরা আরও ভুগবে। তাদের জীবন বিপন্ন হবে।

তালেবানের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ তালেবানের পক্ষ থেকে ওই বিবৃতিটি দিয়েছেন।

জাবিহউল্লাহ মুজাহিদ যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করে বলেন, একটি ঘটনাকে কেন্দ্র করে শান্তি আলোচনা থেকে বেরিয়ে আসার বিষয়টি পরিপক্বতা এবং অভিজ্ঞতার অভাবে হয়েছে।

তিনি  বলেন, তালেবান এবং আফগান সরকার আগামী ২৩শে সেপ্টেম্বর আলোচনায় বসতে সম্মত হয়েছে। তবে আফগান সরকার এখনো বিষয়টি নিশ্চিত করেনি।

ওই বিবৃতিতে তালেবান বলেছে, শেষ মুহূর্ত পর্যন্ত শান্তি আলোচনায় সবকিছুই ঠিকমতো চলছিল।

এর আগে, শনিবার রাতে ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, রবিবার ক্যাম্প ডেভিডে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সে বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

টুইটারে ট্রাম্প জানান,  তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা স্থগিত রাখারও নির্দেশ দিয়েছেন তিনি। এর কারণে হিসেবে তিনি কাবুলে সাম্প্রতিক বোমা হামলায় একজন মার্কিন সেনা ও ১১ জন নিহত হওয়ার কথা উল্লেখ করেন। সেইসঙ্গে বলেন, হামলার দায় তালেবান স্বীকার করেছে।

সূত্র : বিবিসি