৯/১১ হামলার দু’দিন আগেই বুশকে সতর্ক করেছিলেন পুতিন

যুক্তরাষ্ট্র ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ভয়াবহ সন্ত্রাসী হামলা চালানো হয়। সেই ভয়াবহ হামলায় গুঁড়িয়ে দেয়া হয় টুইন টাওয়ার। এ ঘটনার জন্য বরাবরই আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদাকে দোষারোপ করে আসছে যুক্তরাষ্ট্র। ওই  হামলার দু’দিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে হামলার ব্যাপারে সতর্ক করেছিলেন। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক এনালিস্ট জর্জ বিবি তাঁর বইতে এ তথ্য দিয়েছেন।

বুশ শাসনামলের সিআইএ’র বিশ্লেষক ছিলেন জর্জ বিবি। তিনি তার ‘দ্য রাশিয়া ট্র্যাপ: হাউ আওয়ার শ্যাডো ওয়ার উইথ রাশিয়া কুড স্পাইরাল ইনটু নিউক্লিয়ার ক্যাটাসট্রোফি’ নামক বইয়ে পুতিনের এই সতর্কবার্তা সম্পর্কে তথ্য তুলে ধরেছেন।

নিজের বইয়ে জর্জ বিবি বলেছেন, হামলার দু’দিন আগে প্রেসিডেন্ট পুতিন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে টেলিফোন করেন। পুতিন রাশিয়ার গোয়েন্দা সংস্থার তথ্য দিয়ে মার্কিন প্রেসিডেন্টকে সতর্ক করেন যে, এ ধরনের একটি সন্ত্রাসী হামলা খুবই নিকটবর্তী। দীর্ঘ প্রস্তুতির পর এ হামলা আফগানিস্তান থেকে আসতে পারে বলে গোয়েন্দা তথ্যে সতর্ক করা হয়।

জর্জ বিবি বলছেন, প্রেসিডেন্ট পুতিন ব্যক্তিগতভাবে বুশকে লক্ষ্য করে এই যে সতর্ক বার্তা দিয়েছিলেন তার অর্থ হচ্ছে এটি শুধুমাত্র গোয়েন্দাসংস্থা পর্যায়ের সীমাবদ্ধ ছিল না।

সূত্র : প্রেস টিভি, আরটি নিউজ