চাঁদের মাটিতেই সন্ধান মিলেছে বিক্রমের!

ভারতের চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের খোঁজ মিলেছে জানা গেছে। অরবিটারের মাধ্যমে সেই ছবি পেয়েছে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো।  ইসরো চেয়ারম্যান কে শিবন এ কথা জানিয়েছেন।

 চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি দূরে শনিবার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এ ঘটনায় ইসরোর দুঃখে কেঁদেছিলেন ইসরো চেয়ারম্যান। কিন্তু হাল ছাড়েনি ইসরো। ল্যান্ডার বিক্রমের সন্ধানে ১৪ দিন সময় নেন শিবন। তিনি জানান, আগামী ১৪ দিন যোগাযোগ করার চেষ্টা করা হবে বিক্রমের সঙ্গে৷

১৪ দিন নয়, মাত্র একদিনের মধ্যেই বিক্রমের অবস্থান জানতে পারলেন ইসরো-র বিজ্ঞানীরা।

এ বিষয় কে শিবন বললেন, বিক্রমের অবস্থান আমরা জানতে পেরেছি৷ বিক্রমের ছবি পাঠিয়েছে অরবিটর। তবে কোনও যোগাযোগ করা যায়নি এখনও৷ খুব শীঘ্রই বিক্রমের সঙ্গে যোগাযোগ করা হবে।

উল্লেখ্য, ৬ সেপ্টেম্বর মাঝরাতে চাঁদের পিঠে নামতে গিয়েই হারিয়ে গিয়েছিল বিক্রম। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে। ইসরোর কন্ট্রোল রুমে লাইভ চলাকালীন সেই খবর দেখে মুষড়ে পড়ে গোটা ভারত।

অরবিটারটি অক্ষত থাকায় তা যে বিক্রমের হদিশ দিতে পারবে,  সেই আশা ছিলই। তাই প্রাথমিকভাবে হতাশ হয়ে পড়লেও, আশা ছাড়েননি ইসরোর বিজ্ঞানীরা। শুক্রবার দিনভর কন্ট্রোল রুমে বসে অরবিটারের দিকে চোখ রেখেছিলেন তাঁরা। মনে করা হচ্ছিল, দিন দুই পর অরবিটার ফিরলে বিক্রমের খোঁজ মিলবে। সে নিরাপদে চাঁদের মাটিতে  অবতরণ করেছে নাকি ভেঙে পড়েছে, তা বুঝতে পারবেন বিজ্ঞানীরা।

সূত্র : সংবাদ প্রতিদিন, নিউজ এইটিন