এবার সবার জন্য চালু হচ্ছে ‘ফেসিয়াল রিকগনিশন’ প্রযুক্তি

প্রযুক্তিকে আরো একধাপ এগিয়ে নিয়ে গিয়ে সবার জন্য ‘ফেসিয়াল রিকগনিশন’ ফিচার চালু করতে যাচ্ছে ফেসবুক। এই পদ্ধতি চালু হলে ভবিষ্যতে ইউজারের মুখ দেখে চিনতে পারবে ফেসবুক। তবে ফেসবুক কর্তৃপক্ষ এটি বন্ধ করে রাখবে বলে সিএনএনের এক প্রতিবেদনে জানা যায়।

স্থানীয় সময় মঙ্গলবার ফেসবুক (এফবি) জানায়, নতুন ব্যবহারকারীদের জন্য এ ফিচারটি বন্ধ থাকবে। যদি ব্যবহারকারীরা এটি চালু করে তাহলেই চালু হবে। পুরাতন ব্যবহারকারীদের ক্ষেত্রেও এটি বন্ধ থাকবে। তবে চাইলে চালু করে নিতে পারবে ব্যবহারকারীরা। এর মানে এই যে ব্যবহারকারীদের ছবি বা ভিডিওতে সনাক্ত করতে বা বন্ধুদের ট্যাগ করার পরামর্শ দেওয়া বন্ধ থাকবে।

এর আগে ২০১৭ সালের শেষ দিকে কিছু ব্যবহারকারীকে এ সুবিধা দিয়েছিল। কিন্তু মঙ্গলবারের এ ঘোষণার ফলে সকল ফেসবুক ব্যবহারকারীরা এই ফিচারটি ব্যবহার করতে পারবেন। ফেসবুক জানায়, যারা এই ফিচারটি এখনো ব্যবহার করতে পারছেন না তাদের কাছে নোটিশ পাঠানো হবে। এই ফিচারটি চালু রাখতে চান বা বন্ধ রাখতে চান-এ বিষয়ে জানতে চেয়ে নিউজ ফিডে নোটিশটি পাঠানো হবে।

ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে অতি সহজে কোনো ব্যবহারকারীর ছবি সনাক্ত করতে পারে ফেসবুক। এ ফিচারের মাধ্যমে কোনো ব্যবহারকারীর ছবি কেউ ফেসবুকে পোস্ট করলে অতি সহজে সনাক্ত ও টেগের জন্য পরামর্শ দেয়।