কাশ্মীর: ‘নতুন জম্মু-কাশ্মীর, নতুন লাদাখ’ গড়ার আহ্বান নরেন্দ্র মোদীর

 

vnewsbd.com
ভারতে জম্মু-কাশ্মীর রাজ্য ভেঙ্গে লাদাখকে বিধানসভাবিহীন কেন্দ্র শাসিত অঞ্চল আর জম্মু-কাশ্মীরকে বিধানসভা-যুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণা করে আইন পাশ করা হয়েছে দুদিন আগেই।

ওই দুই কেন্দ্র শাসিত অঞ্চলে নতুন বিনিয়োগ, নতুন চাকরী থেকে শুরু করে ব্যাপক উন্নয়ন পরিকল্পনা নিতে চলেছে বলে জাতির উদ্দেশ্যে বৃহস্পতিবার রাতে দেয়া ভাষণে জানান মি. মোদী।

ভারত শাসিত কাশ্মীর থেকে বিশেষ সাংবিধানিক মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার পরে এই প্রথম মুখ খুললেন প্রধানমন্ত্রী।

তিনি এই আশ্বাসও দিয়েছেন, ওই রাজ্যে যে কঠোর নিরাপত্তার ঘেরাটোপে এখন রাখা হয়েছে, সেই ব্যবস্থা ধীরে ধীরে তুলে নেওয়া হবে।

ঈদ পালন করতে যাতে সেখানকার মানুষের যাতে কোনও সমস্যা না হয়, সেই ব্যবস্থাও সরকার করছে বলে জানিয়েছেন মি. মোদী।

প্রায় চল্লিশ মিনিটের এই ভাষণের প্রথম দিকে মি. মোদী ব্যাখ্যা করেন যে কেন সংবিধানের ৩৭০ এবং ৩৫ এ ধারা দুটি প্রত্যাহার করার প্রয়োজন ছিল।

“ওই দুটি ধারার কারণে সেখানে এতবছর ধরে সন্ত্রাসবাদ, পরিবারতন্ত্র আর দুর্নীতি ছাড়া আর বিশেষ কিছু হয়নি। তিন দশকে ৪২ হাজার নির্দোষ মানুষের প্রাণ গেছে। ভারতের অন্য সব নাগরিক যেসব অধিকার ভোগ করতেন, সেগুলোর অনেকগুলি থেকেই জম্মু-কাশ্মীরের নাগরিকরা বঞ্চিত ছিলেন,” ব্যাখ্যা মি. মোদীর।

এমনকি ১৯৪৭ সালে দেশভাগের পরে পাকিস্তান থেকে যে বহু মানুষ ভারতে চলে এসেছিলেন, তাদের অনেকেরই ভোটাধিকার এখনও নেই বলেও উল্লেখ করেন তিনি।

-bbc