ক্ষেপেছে উত্তর কোরিয়া, ফের উত্তাপ ছড়িয়ে উড়ল কিমের জোড়া মিসাইল

কোনো কিছুই থামাতে পারছে না উত্তর কোরিয়াকে। নতুন করে ফের মিসাইল ছুড়ল দেশটি। একটা নয়, দুটি মিসাইলের পরীক্ষা করল পিয়ংইয়ং। এনিয়ে দু’সপ্তাহে চার বার মিসাইল উৎক্ষেপণ করল দেশটি। মিসাইল পরীক্ষা আমেরিকার জন্য বার্তা বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির একনায়ক প্রেসিডেন্ট কিম জং উন।

আন্তর্জতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, দেশটির স্থানীয় সময় মঙ্গলবার দক্ষিণ হংহে প্রদেশ থেকে দু’টি স্বল্প পাল্লার ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করে উত্তর কোরিয়া। মাটি থেকে প্রায় ৩৭ কিলোমিটার উপর দিয়ে উড়ে ৪৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম ক্ষেপণাস্ত্রগুলো। এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে উত্তর কোরিয়া এখনও স্পষ্ট করে কিছু বলেনি।

তবে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ও আমেরিকা যেভাবে যৌথ সেনা মহড়ার প্রস্তুতি নিচ্ছে, তাতে নিরাপত্তার খাতিরে পিয়ংইয়ং শক্তি সঞ্চয় এবং অস্ত্রপরীক্ষা করতে বাধ্য হচ্ছে।

গত বৃহস্পতিবার, পিয়ংইয়ংয়ের নিক্ষেপ করা আরো দুটি ব্যালিস্টিক মিসাইল গিয়ে পড়ে জাপানের সাগরে। স্থানীয় সময় অনুযায়ী ওইদিন ভোর ৫টা ৬মিনিটে ওয়ানসান বন্দরের কাছে কালমা এলাকা থেকে দু’টি মিসাইল ছুড়ে কিমের সেনা। প্রায় ২৫০ কিলোমিটার উড়ানকালে ভূপৃষ্ঠ থেকে ৩০ কিলোমিটার উঁচুতে পৌঁছায় ব্যালিস্টিক মিসাইল দু’টি। তারপর সংকেত মেনেই জাপান সাগরে আছড়ে পড়ে ক্ষেপণাস্ত্র দু’টি।