৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তে খুশি হয়েছেন কাশ্মীরিরা!

গতকাল সোমবার ভারতের সংসদে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করা হয়েছে।

এদিকে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ভূস্বর্গ থেকে একটি গ্রাউন্ড রিপোর্ট পাঠিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ওই রিপোর্টে তিনি জানিয়েছেন, কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। শুধু তাই নয়, কেন্দ্রের সিদ্ধান্তকে কাশ্মীরবাসী স্বাগত জানিয়েছে।

বর্তমানে কাশ্মীরেই রয়েছেন অজিত ডোভাল। তিনি নিজে উপস্থিত থেকে নিরাপত্তা ব্যবস্থার প্রতি কড়া নজর রাখছেন। ৩৭০ ধারা বাতিলের পর নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করে অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে রিপোর্ট পাঠিয়েছেন তিনি।

তিনি রিপোর্টে লিখেছেন, জম্মু ও কাশ্মীরে শান্তি রয়েছে। কোনও ঘটনা ঘটেনি। কোনও বিক্ষোভ হয়নি। মানুষ নিজেদের জরুরি কাজে বেরিয়েছে।

ডোভাল জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরকে ফের রাজ্যে পরিণত করা হবে বলে অমিত শাহের বিবৃতিতে আশ্বস্ত স্থানীয় মানুষজন। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, ‘উপযুক্ত সময় এলে পরিস্থিতির উন্নতি হলে ফের জম্মু ও কাশ্মীরকে রাজ্যে পরিণত করা হবে। আমরাও চাই না চিরকাল কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল থাকুক।’ এই মন্তব্যকে কাশ্মীরিরা স্বাগত জানিয়েছেন বলে দাবি ডোভালের।

জানা গেছে, বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর কাশ্মীরে সব স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবেন ডোভাল। প্রশাসন, আমলা, বাহিনীসহ  সব পক্ষের সঙ্গে কথা বলবেন তিনি। যেকোনও পরিস্থিতি সামাল দেওয়ার জন্যই তাঁকে শ্রীনগরে রাখা হয়েছে।