বার্নসের সেঞ্চুরিতে এগিয়ে যাচ্ছে ইংলিশরা

বার্মিংহামে অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট খেলছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ টেস্টে অস্ট্রেলিয়াকে খুব বেশি এগোতে দেয়নি স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ইনিংসে অসিদের ২৮৪ রানেই গুটিয়ে দেয় সদ্য সমাপ্ত বিশ্বকাপ জেতা দলটি। জবাবে প্রথম দিন শেষে বিনা উইকেটে ১০ রান তুলেছিল ইংলিশরা।

দ্বিতীয় দিনের শুরুতেই উইকেট হারায় ইংল্যান্ড। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি বিশ্বকাপ মাতানো জেসন রয়। মাত্র ১০ রান করেই জেমস প্যাটিনসনের শিকার হন মারকুটে এই ওপেনার। ২২ রানের মাথায় প্রথম উইকেট হারায় ইংল্যান্ড। সেখান থেকে দ্বিতীয় উইকেটে দারুণ এক জুটি গড়ে তুলেন ররি বার্নস ও জো রুট। ১৩২ রান যোগ করেন তারা। তবে হাফ সেঞ্চুরিয়ান রুটকে (৫৭) ফিরতি ক্যাচ বানিয়ে এই জুটি ভাঙেন পিটার সিডল। এর কিছুক্ষণ পরে জোড়া ধাক্কায় ম্যাচে ফিরেছে অস্ট্রেলিয়া। এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে ১৮ রান করা জো ডেনলিকে ফেরান প্যাটিনসন এবং মাত্র ৫ রান করা জস বাটলারকে ফেরান প্যাট কামিন্স। ফলে ১৯৪ রানে ৪ উইকেট হারিয়ে কিছুটা বিপদে পড়ে ইংল্যান্ড।

তবে এখনও একটা প্রান্ত ধরে আছেন ওপেনার ররি বার্নস। সেঞ্চুরি করেছেন তিনি। ২৮২ বল খেলে ১৬ বাউন্ডারিতে বার্নসের রান এখন ১২৫। সঙ্গে আছেন নতুন ব্যাটসম্যান হিসেবে উইকেটে আসা বেন স্টোকস।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৯০ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ২৬৭ রান। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস থেকে তারা ১৭ রানে পিছিয়ে।