সোমবার থেকে জিপিএস’র আওতায় আসছে ডিএনসিসি’র মশক কর্মীরা

রাজধানী ঢাকা শহরে আশঙ্কাজনকভাবে ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। এরই মধ্যে বহুসংখ্যক মানুষ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের বেশ কয়েকজন মারাও গেছেন।

ডেঙ্গু পরিস্থিতি অবনতির কারণে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ঢাকার দুই সিটির মশক নিধন কার্যক্রম।

উদ্ভূত পরিস্থিতিতে আগামী সোমবার (৫ আগস্ট) থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মশক কর্মীদের জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) ডিভাইসের আওতায় আনা হচ্ছে।

ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

শুক্রবার রাজধানীর উত্তরায় নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজে ডেঙ্গু প্রতিরোধে আয়োজিত এক সচেতনতামূলক অনুষ্ঠানে তিনি এ কথা জানান। ডিএনসিসি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র আতিকুল বলেন, সোমবার থেকে আমাদের বেশিরভাগ মশক কর্মীদের সঙ্গে জিপিএস ট্র্যাকার থাকবে। তাই মশক কর্মীদের কাজ নিয়ে আর সন্দেহের সুযোগ থাকবে না। এখন আর কথা বলার সময় নেই, কাজের সময়। সামাজিক আন্দোলন এবং একেক প্রচেষ্টার মাধ্যমে কাজ করলে দেশ থেকে ডেঙ্গু নির্মূল করা সম্ভব।

ডেঙ্গু প্রতিরোধে যুবকদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে মেয়র বলেন, তৃণমূল থেকে কাজের জন্য আমাদের প্রতিটি ওয়ার্ডকে ১০টি ভাগে ভাগ করে স্ক্যানিং করা হবে। এ কাজে আমাদের প্রচুর যুবক প্রয়োজন। স্কাউট, গার্লস গাইড প্রয়োজন। আমাদের লোকসংখ্যা সীমিত কিন্তু যুবক সীমিত না। যেভাবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এগিয়ে এসেছে এমন সাহায্য আরও দরকার হবে।