মালিঙ্গার বিদায়ী ম্যাচে বাংলাদেশের লজ্জার হার

কলম্বোয় তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশকে উড়িয়ে দিয়েছে শ্রীলঙ্কা। বাংলাদেশ হেরেছে ৯১ রানের বড় ব্যবধানে। শ্রীলঙ্কার ৩১৪ রানের জবাবে বাংলাদেশের ইনিংস শেষ ২২৩ রানে।

ঘরের মাঠে এর চেয়ে ভালো বিদায় আর কিই বা হতে পারতো লাসিথ মালিঙ্গার জন্য! শুধু বিদায়ী ম্যাচ বলেই নয়, এদিন আগুন ঝরানো পারফরম্যান্সে দলকে জয় এনে দিয়েছেন তিনি।

কাজটা আগেই করে রেখেছিলেন স্বাগতিক ব্যাটসম্যানরা। শুরুতেই ওপেনার আভিশকা ফার্নান্ডোকে হারালেও তার আচ ইনিংসে লাগতে দেননি কুশাল পেরেরা। দুর্দান্ত সেঞ্চুরি হাঁকিয়ে দলকে ৩১৪ রানের বড় সংগ্রহ এনে দেন।

জবাব দিতে নেমে শুরুতেই মালিঙ্গার তোপের মুখে টপ অর্ডার ধসে পড়ে বাংলাদেশের। তামিম সৌম্যকে ফিরিয়ে বাংলাদেশকে যে বিপদে মালিঙ্গা ফেলে দেন, তা থেকে আর কেউ উদ্ধার করতে পারেননি। মাঝখানে মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের জুটি কিছুটা আশা জাগালেও সাব্বিরের বিদায়ে সেই আশাও ভেঙে যায়। ৬০ রানে সাব্বিরের বিদায়ের পর মুশফিক-মোসাদ্দেকও দ্রুতই ফিরে যান। মিরাজ, রুবেল, মোস্তাফিজরাও বেশিক্ষণ প্রতিরোধ করতে পারেননি। বাংলাদেশও পরাজিত হয় ৯১ রানের বড় ব্যবধানে।

নিজের শেষ ওয়ানডেতে বল হাতে ৯.৪ ওভারে মাত্র ৩৮ রানে ৩টি উইকেট তুলে নেন মালিঙ্গা। এছাড়া নুয়ান প্রদীপের ঝুলিতেও গেছে ৩ উইকেট। কুমারা ১টি এবং ২টি উইকেট শিকার করেন ডি সিলভা।