উসমান খাজার বিশ্বকাপ শেষ

দক্ষিণ আফ্রিকার কাছে হেরে পয়েন্ট টেবিলে দুইয়ে নেমে গেছে অস্ট্রেলিয়া। সেমিফাইনালে তাদের খেলতে হবে ইংল্যান্ডের বিপক্ষে। এই চিন্তার ওপর তাদের দলে বাড়তি চিন্তা ইনজুরি। প্রোটিয়াদের বিপক্ষে হারের ম্যাচে উসমান খাজা ও অলরাউন্ডার মার্কোস স্টয়নিস চোটে পড়েছেন। এর মধ্যে উসমান খাজার বিশ্বকাপ শেষ। অন্তত তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। তার বদলি হিসেবে দলে ডাকা হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান ম্যাথু ওয়েডকে। এখন তা আইসিসির অনুমোদনের অপেক্ষা।

এছাড়া অলরাউন্ডার স্টয়নিসের বদলে দলের সঙ্গে রাখার চিন্তায় ডেকে পাঠানো হয়েছে মিচেল মার্শকে। স্টইনিসের চোট গুরুতর নয়। তবে কোন কারণে তিনি খেলতে না পারলে বিকল্প মার্শকে প্রস্তুত রাখতেই তাকে ডেকে পাঠানো। শনিবার ওল্ড ট্র্যাফোর্ডে ব্যাটিংয়ের সময় বাঁ পাশের হ্যামস্ট্রিংয়ের চোট পান খাজা। মাঠ ছেড়ে উঠে যান তিনি। শেষ দিকে আবার ব্যাটিংয়েও নামেন।

আর স্টয়নিস পিঠের ব্যথায় ভুগছেন। ১১ জুলাই বৃহস্পতিবার এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে সেমিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। তবে অজিদের সুবিধা হল মিচেল মার্শ ও ম্যাথু ওয়েড ‘এ’ দলের হয়ে ইংল্যান্ড সফরে আছেন। মার্শ আগেও একবার স্টয়নিসের বদলি হিসেবেই ডাক পান। কিন্তু পরে স্টয়নিস সুস্থ হয়ে যাওয়ায় ‘এ’ দলে ফিরে যান মার্শ।

খাজার ছিটকে যাওয়ার খবর দিয়ে অজি কোচ জাস্টিন ল্যাঙ্গার বলেন, ‘উসমান খাজা হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছে। তার সেরে উঠতে তিন-চার সপ্তাহ লাগবে। এটা দলের জন্য বড় আঘাত।’ কদিন আগে শন মার্শও ছিটকে গেছেন।