ভূমিকম্পের জেরে ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিধস-অগ্নিকাণ্ড

স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭ দশমিক ১। এটা ছিল গত ২০ বছরের মধ্যে অঞ্চলটিতে সর্বোচ্চ মাত্রার ভূমিকম্প। এই ভূমিকম্পের জেরে ক্যালিফোর্নিয়ায় বিভিন্নস্থানে ভূমিধসের সৃষ্টি হয়েছে; রাস্তাঘাটে ফাঁটল দেখা দিয়েছে। একইসাথে বিভিন্ন স্থানে আগুন লেগেছে বলে জানা গেছে।

শনিবার সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় ৩৫ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বারের মতো দুই দশকের সবচেয়ে বড় ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পে স্থানীয় কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়। ভূমিধসের কারণে বন্ধ হয়ে যায় অনেক সড়ক।

ভূমিকম্পের জেরে ভূমিধস হয়েছে অনেক স্থানে 

ভূমিকম্পটির উৎপত্তিস্থল লস অ্যাঞ্জেলেসের প্রায় ২৪০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত রিজক্রেস্ট শহরের কাছে এবং ভূপৃষ্ঠের প্রায় এক কিলোমিটার গভীরে।

এদিকে ভূমিকম্পের পর অনেক স্থানে আগুন লেগে যায়। এই অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানাতে পারেনি সংস্থাগুলো। গ্যাস-বিদ্যুৎসহ বিভিন্ন সেবা সংস্থার লাইন বিচ্ছিন্ন হওয়ায় আগুন লেগেছে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে মেয়র পেগি ব্রেডেন বলেছেন, আগুন লাগা, গ্যাসের লিক ইত্যাদি বিষয়ে অনেক খবর এসেছে। অনেকে আহত হয়েছে। বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে অনেক এলাকা।

প্রসঙ্গত, একই স্থান থেকে বৃহস্পতিবার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। ৬ দশমিক ৪ মাত্রার ওই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ভূপৃষ্ঠের ১১ কিলোমিটার নীচে ছিল।

সূত্র : বিবিসি, রয়টার্স