গ্যাসের দাম বাড়ায় ব্যবসায় প্রভাব পড়বে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, গ্যাসের দাম বাড়ায় ব্যবসায় প্রভাব পড়বে। আমাদের নিজস্ব সোর্স থেকে গ্যাস শেষ হয়ে আসছে। ভবিষ্যতে গ্যাসের চাহিদা পূরনে আমাদের আরো বেশি বেশি গ্যাস আমদানি করতে হবে। আমরা আমদানি করেই গ্যাসের চাহিদা পূরণ করবো।

আজ মঙ্গলবার সচিবালয়ে দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূত হু ক্যাং-ইলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, গ্যাসের দাম বাড়ায় আবাসিক গ্রাহকদের উপর চাপ বাড়বে। কিন্তু এর জন্য যে ভর্তুকি দেওয়া হয় তা বাকি ১৩ কোটি মানুষকে বহন করতে হয়।

তিনি বলেন, বাড়িতে বাড়িতে গ্যাস দেওয়া হচ্ছে। সেখানেও দাম বাড়ানো হয়েছে। যদি দুই কোটি মানুষকে ভর্তুকি দিয়ে গ্যাস দেওয়া হয় তাহলে ১৩ থেকে ১৫ কোটি মানুষের ওপর চাপ পড়বে। তারপরও এক্ষেত্রে দামটা এমনভাবে বাড়ানো হয়েছে যাতে চাপটা সহ্য করা যায়। তবে কোনো কিছুর দাম বাড়লে তার একটা প্রতিক্রিয়া হয় এটাই স্বভাবিক।

দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের বিষয়ে মন্ত্রী বলেন, ১৩ জুলাই কোরীয় প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে আলোচনা হয়েছে। কোরীয় প্রধানমন্ত্রী দুই রাত বাংলাদেশে থাকবেন এবং সফর সঙ্গী সব মিলে ১৫০ জনের মত। দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে ১৪ জুলাই বৈঠক হবে।

তবে গ্যাসের দাম গড়ে ৩২ দশমিক ৮ শতাংশের বেশি বাড়লেও তা জনগণের জন্য সহনীয় মাত্রায় রয়েছে বলেও এ সময় দাবি করেছেন তিনি।