একাদশ শ্রেণির ক্লাস শুরু, বইয়ের উদ্বোধন

২০১৯-২০ শিক্ষাবর্ষের একাদশ ও দ্বাদশ শ্রেণির বাধ্যতামূলক বাংলা সাহিত্য পাঠ, বাংলা সহপাঠ ও ইংরেজি বইয়ের বাজারজাতকরণের উদ্বোধন হয়েছে। আজ সোমবার মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) এই কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজই সারা দেশে নতুন শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এবার বাজারে এসব বইয়ের ৩০ লাখ চাহিদা আছে। এর মধ্যে ২০ লাখ বই ইতিমধ্যে ৬৪ জেলার ৪ হাজার বইয়ের দোকানে সরবরাহ করা হয়েছে।

বই বাজারজাতকরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, এনসিটিবি একটি বিশেষায়িত প্রতিষ্ঠান। এখানে যাঁরা চাকরি করেন তাঁদের দায়িত্বশীল হতে হবে। এই প্রতিষ্ঠানের মাধ্যমে নতুন প্রজন্মকে গড়ে তোলার জন্য শিক্ষাক্রম নির্ধারণ করা হয়। শিক্ষাক্রম নির্ধারণ করার ক্ষেত্রে বিষয়বস্তু (কনটেন্ট) যুগোপযোগী হতে হবে। বিষয়বস্তু অবশ্যই চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলা করার মতো উপযোগী হতে হবে। শিক্ষার্থীদের মানসিক অবস্থা বিবেচনায় নিয়ে পাঠ্যপুস্তক প্রণয়ন করতে হবে।

এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ।