কান উৎসবে যাওয়া ইরানি সিনেমার নির্মাতার জেল, চাবুক মারারও নির্দেশ!

ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফকে আট বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। পাশাপাশি এই চলচ্চিত্র নির্মাতাকে চাবুক মারা ও তার সম্পত্তি বাজেয়াপ্তেরও নির্দেশ দেওয়া হয়েছে রায়ে।

ইন্ডিয়ান এক্সপ্রেস লিখেছে, বৃহস্পতিবার পরিচালক রাসুলফের আইনজীবী বাবাক পাকনিয়া মাইক্রো ব্লগিং সাইট এক্সে এক পোস্টে এ তথ্য জানান।

এই নির্মাতার কর্মকাণ্ড দেশটির জন্য ‘হুমকি হয়ে ওঠায়’ আদালত এই রায় দিয়েছে বলে আইনজীবী বাবাক পাকনিয়া জানান।

৫০ বছর বয়সী রাসুলফের সিনেমা ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ এবারের কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে স্থান করে নিয়েছে। ইরানে তাকে প্রথমসারির চলচ্চিত্র নির্মাতা ধরে নেওয়া হয়।

আইনজীবী বাবাক পাকনিয়ার বরাত দিয়ে ‘দ্য গার্ডিয়ান’ লিখেছে, কান চলচ্চিত্র উৎসব থেকে ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ প্রত্যাহার করার জন্য রাসুলফের ওপর চাপ সৃষ্টি করেছিল ইরান সরকার।

আগামী ১৪ মে দক্ষিণ ফ্রান্সে শুরু হওয়া কান চলচ্চিত্র উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। উৎসবে রাসুলফ অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে আগেই সংশয় প্রকাশ করেছিলেন পাকনিয়া।

দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’সিনেমায় ইরানের বিচারব্যবস্থার চিত্র তুলে ধরেছেন রাসুলফ। এছাড়া এই সিনেমা নির্মাণের সঙ্গে যুক্ত কলাকুশলীদের জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠায় কর্তৃপক্ষ। তাদের মধ্যে কয়েকজনকে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয় এবং তাদের দেশত্যাগেও নিষেধাজ্ঞা দেওয়া হয়।

সিনেমার গল্প এগিয়েছে ইমান নামের এক ব্যক্তিকে ঘিরে, যিনি তেহরানের বিপ্লবী আদালতের একজন তদন্তকারী বিচারক। গল্পে দেখানো হয়, একসময় দেশব্যাপী রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে হয়ে ওঠে। প্রতিবাদে নামে নাগরিকরা। এক সময় ইমানের মনেও অবিশ্বাস ও বিভ্রান্তি তীব্র আকার ধারণ করে।

গত বছর কান চলচ্চিত্র উৎসবের বিচারক নির্বাচিত হয়েছিলেন রাসুলফ। পরে ইরান সরকারের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে উৎসবে অংশ নিতে পারেননি।

এস/ভি নিউজ

পূর্বের খবরঢাকায় শুরু হলো তিন দিনের চর্যাপদ পুনর্জাগরণ উৎসব
পরবর্তি খবরযমুনার বুকে সম্পূর্ণ দৃশ্যমান বঙ্গবন্ধু রেলওয়ে সেতু