পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত

পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে প্রতিবেশী দেশ ভারত। শনিবার (৪ মে) দেশটির বৈদেশিক বাণিজ্য নিয়ন্ত্রণ বিষয়ক কেন্দ্রীয় সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। রফতানির জন্য প্রতি টন পেঁয়াজের ন্যূনতম মূল্য (মিনিমাম এক্সপোর্ট প্রাইস-এমইপি) ৫৫০ ডলার নির্ধারণ করে দিয়েছে ডিজিএফটি।

বিশ্বের সর্ববৃহৎ পেঁয়াজ রফতানিকারক ভারত। দেশটি গত ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত রফতানিতে নিষেধাজ্ঞা দেয়। কিন্তু ২৩ মার্চ রফতানি বন্ধের মেয়াদ অনির্দিষ্ট সময়ের জন্য বাড়ানো হয়। লোকসভা নির্বাচনের আগে এমন পদক্ষেপ বিদেশী বাজারে পেঁয়াজের উচ্চমূল্য আরো বাড়িয়ে তুলবে বলে বিশ্লেষকরা আশঙ্কা করেছিলেন। এজন্য শিগগিরই নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে বলে ব্যবসায়ীদের প্রত্যাশা ছিল।

ভারতের মহারাষ্ট্র রাজ্যে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপন্ন হয়। এ রাজ্য পেঁয়াজ রফতানির ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে। রাজ্যটির পেঁয়াজ চাষি ও ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে কৃষিপণ্যটির রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে। কেননা রফতানিতে এ নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর ভারতের স্থানীয় বাজারে পেঁয়াজের দাম অর্ধেকেরও বেশি কমে গেছে।

তবে নিষেধাজ্ঞার মধ্যেও ভারত সরকার বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আরব আমিরাতে সীমিত আকারে পেঁয়াজ রফতানি করেছে।

এস/ভি নিউজ

পূর্বের খবরসুন্দরবনে আগুন, নেভাতে কাজ করছে বনবিভাগ ও গ্রামবাসী
পরবর্তি খবরইসরায়েলবিরোধী বিক্ষোভ নিয়ে যে ভয়াবহ অভিজ্ঞতা জানালেন মার্কিন শিক্ষার্থীরা