বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস: সাংবাদিক নির্যাতন বন্ধের দাবি নোয়াখালীতে

সাংবাদিক নির্যাতন বন্ধ, গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করাসহ বিভিন্ন দাবিতে নোয়াখালীতে পালিত হয়েছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস।

নানা কর্মসূচিতে দিবসটি পালনে শুক্রবার সকাল ১০টায় নোয়াখালী প্রেসক্লাবের উদ্যোগে জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকদের অংশগ্রহণে শোভাযাত্রা বের করা হয়।

প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এ সময় সাংবাদিক নির্যাতন বন্ধ, গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা নিশ্চিত করা; সাংবাদিক দম্পতি সাগর রুনি ও নোয়াখালীর মুজাক্কিরের খুনিদের বিচারের দাবিতে বিভিন্ন ফেস্টুন প্রদর্শন ও শ্লোগান দেন সাংবাদিকরা।

পরে প্রেসক্লাবের সহিদ উদ্দিন এস্কেন্দার কচি মিলনায়তনে ‘ধরিত্রীর জন্য সংবাদমাধ্যম, পরিবেশগত সংকট মোকাবেলায় সাংবাদিকতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নোয়াখালী প্রেসক্লাবের সভাপতি বখতিয়ার শিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জুর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রেসক্লাবের সহ-সভাপতি মাসুদ পারভেজ, শাহ এমরান সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক এ আর আজাদ সোহেলসহ বিভিন্ন গণমাধ্যমের জেলা-উপজেলা প্রতিনিধি ও সাংবাদিক নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, ধরিত্রীকে রক্ষা এবং পরিবেশের জন্য ক্ষতিকর কর্মকাণ্ড রোধ করতে গণমাধ্যমকে শক্তিশালী ভূমিকা রাখতে হবে।

এজন্য পরিবেশ-প্রকৃতি জীববৈচিত্র্যের জন্য ক্ষতিকর ও সব ধরনের দূষণের বিষয়গুলো গণমাধ্যমে তুলে ধরে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি নীতি নির্ধারণী মহলের দৃষ্টিতে আনার জন্যে সাংবাদিকদের কাজ করার আহ্বান জানান বক্তারা।

এ ছাড়া আলোচনা সভায় পেশাগত দায়িত্ব পালনকালে অপঘাতে নিহত সাংবাদিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন এবং মামলা, হামলাসহ নানাভাবে ক্ষতিগ্রস্ত সাংবাদিকদের প্রতি সমবেদনা জানানো হয়।

এস/ভি নিউজ

পূর্বের খবরযারা সরকারকে চাপে রাখতে চেয়েছিল তারাই এখন চাপে: কাদের
পরবর্তি খবরআরও দুই দিন থাকতে পারে তাপপ্রবাহ