পতনের সীমা ৩% বেঁধে দেওয়ার দিনেই বড় দরপতন

শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে আজ বৃহস্পতিবার থেকে শেয়ারের দামের সর্বনিম্ন মূল্যসীমায় পরিবর্তন এনেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে আজ থেকে কোনো কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম এক দিনে ৩ শতাংশের বেশি কমার সুযোগ নেই। তবে নতুন নিয়ম চালু হওয়ার দিনেই বড় ধরনের দরপতন হয়েছে শেয়ারবাজারে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের প্রথম এক ঘণ্টায় প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ১০০ পয়েন্টের মতো কমে গিয়েছিল। পরবর্তী এক ঘণ্টায় সূচকটি কিছুটা ঘুরে দাঁড়ালেও প্রায় ৬০ পয়েন্টের কম ছিল। অন্যদিকে এ সময় লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারেরই দরপতন হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী আজ থেকে এসব শেয়ারের তিন শতাংশ পর্যন্ত দরপতনের সুযোগ ছিল। তবে বাজার বিশ্লেষণে দিনের শুরুতে দাম কমা শেয়ারের উল্লেখযোগ্য একটি দিক লক্ষ্য করা গেছে। সেটা হলো, বেশির ভাগ শেয়ারের ৩ শতাংশ করেই দাম কমেছে। ফলে সূচকেরও বড় ধরনের পতন হয়েছে। আজ লেনদেনের আরও প্রায় ঘণ্টা খানিক বাকি আছে। এ সময়ে সূচকটি শেষপর্যন্ত পুনরুদ্ধার হয়, নাকি আরও বেশি দরপতন ঘটে-সেটিই এখন দেখার বিষয়।

বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা বলছেন, এভাবে শেয়ারের দাম কমার ক্ষেত্রে মূল্যসীমা বা সার্কিট ব্রেকারের সীমা কমিয়ে দেওয়ায় বাজারে আরও বেশি দরপতন হয়েছে। কারণ, এই সীমা কমিয়ে দেওয়ার ফলে বেশির ভাগ বিনিয়োগকারী শেয়ার বিক্রি করতে পারছেন না। আবার শেয়ার বিক্রি না হওয়ায় নতুন শেয়ার কিনতেও পারছেন না। ফলে সীমা আরোপের সিদ্ধান্ত বাজারে আরও বেশি নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আজ প্রথম দুই ঘণ্টা শেষে লেনদেনের শীর্ষে ছিল তৌফিকা ফুডস অ্যান্ড লাভলো আইসক্রিম। এ সময় কোম্পানিটির ২২ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ খাতের কোম্পানি ওরিয়ন ইনফিউশন। এই কোম্পানির প্রায় ২১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। তৃতীয় অবস্থানে থাকা কোহিনূর কেমিক্যাল কোম্পানির প্রায় ১৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

গতকাল বুধবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুটি সূচক নিম্নমুখী ছিল। এদের মধ্যে প্রধান সূচক ডিএসই এক্স প্রায় ৫৪ দশমিক ৬৪ পয়েন্ট কমে ৫ হাজার ৫৭৯ পয়েন্টে ও ডিএসই এস সূচক ৬ দশমিক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ২৩০ পয়েন্টে অবস্থান করে। এ ছাড়া ডিএস ৩০ সূচক ৪ দশমিক ২৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১ হাজার ৯৮৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে গতকাল শেয়ার লেনদেন হয় প্রায় ৬০৩ কোটি টাকার।

এস/ভি নিউজ

পূর্বের খবরইরানের কার্যক্রম ‘ভ্রু কুঁচকে দিচ্ছে’, বললেন আইএইএ প্রধান
পরবর্তি খবরউপজেলা ভোট ব্যর্থ হলে ৭ জানুয়ারি প্রতিষ্ঠিত গণতন্ত্র ব্যর্থ হবে: সিইসি