রোদে বেরোলেই মুখ জ্বলছে? সমাধানে কী করবেন

গরমের তীব্রতা বাড়ছে। গরমে শরীরকে হাইড্রেটেড রাখা যেমন জরুরি, তেমনই ত্বকের আর্দ্রতাও বজায় রাখতে হয়। গরমে ত্বকের উপর জ্বালাভাব বাড়ে। সেই সঙ্গে র‍্যাশের সমস্যা দেখা দেয়। আবার যদি তৈলাক্ত ত্বক হয়, তাহলে তেলতেলে ভাব আরও বেড়ে যায়। সেই সঙ্গে শুরু হয় ব্রণের সমস্যা। সব মিলিয়ে ত্বকের অবস্থা নাজেহাল হয়ে পড়ে। রূপ বিশেষজ্ঞরা বলছেন, ত্বক তৈলাক্ত হোক বা শুষ্ক, এই গরমে ত্বকের উপকারে কাজে লাগতে পারে অ্যালোভেরা।

গরমে যেভাবে ত্বকের উপকার করে অ্যালোভেরা-

রোদে পোড়া ভাব থেকে মুক্তি দেয়: গ্রীষ্মকালের খুব পরিচিত সমস্যা সানবার্ন। ত্বকের যে অংশ রোদে পুড়ে যাবে, তার উপর অ্যালোভেরা জেল লাগান। অ্যালোভেরা ত্বকের উপর জ্বালাভাব কমাতে সহায়ক করে। সেই সঙ্গে ত্বকের প্রদাহ কমায়।

ত্বকে পুষ্টি জোগায়: অ্যালোভেরার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের নানাবিধ সমস্যা কমায়। অ্যালোভেরা জেলের সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে মুখে মাখুন। ১৫-২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। পাশাপাশি গরমে ত্বকে উজ্জ্বলতা এনে দেয়।

ময়েশ্চারাইজার: গরম পড়লে অনেকেই ময়েশ্চারাইজার ব্যবহার বন্ধ করে দেন। কিন্তু ত্বক যতই তৈলাক্ত হোক না কেন, ত্বকের আর্দ্রতা বজায় রাখা জরুরি। সেক্ষেত্রে ত্বকে অ্যালোভেরা জেল মাখতে পারেন। এটি শুষ্কভাবকে প্রতিরোধ করে এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

অ্যালোভেরা টোনার: গরমে মুখে তেলেতেল ভাব বাড়ার পাশাপাশি ঘামও হয়। এই অবস্থায় মুখে স্প্রে করতে পারেন অ্যালোভেরার তৈরি টোনার বা ফেস মিস্ট। একই পরিমাণে পানি ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে নিন। এতে ২-৩ ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। যখনই ত্বকে অস্বস্তি হবে এই ফেস মিস্ট মুখে স্প্রে করে নিতে পারেন। তাৎক্ষণিক সতেজতা পাবেন ত্বকে।

আইস কিউব: গরমে ত্বকের উপর আইস কিউব ঘষলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। এটি ব্রণের লালচে ভাব, ফোলাভাব ও প্রদাহ কমায়। আইস কিউব ঘষলে ত্বকে রক্ত সঞ্চালন উন্নত হয়। পাশাপাশি ওপেন পোরসের সমস্যাও দূর করে। তাজা অ্যালোভেরা জেল ফ্রিজে রেখে আইস কিউব বানিয়ে নিন। এটি মুখে ঘষলে ত্বকে সতেজতা পাবেন।

এস/ভি নিউজ

পূর্বের খবরস্মার্টফোনে জেনারেটিভ ফিচার
পরবর্তি খবরঅপপ্রচার রোধে ভারতের সহযোগিতা চাইলো বাংলাদেশ