অ্যাসিডিটি হলেই অ্যান্টাসিড নয়, আস্থা রাখুন প্রাকৃতিক উপাদানে

অম্লতা বা অ্যাসিডিটি এমন একটি সাধারণ সমস্যা যাতে অনেকেই ভোগে। পেট ফাঁপা, বুক জ্বালা, গ্যাসের সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে তারা প্রায়ই অ্যান্ট্যাসিড খেয়ে নেন।

কিন্তু এটি কেবল কিছুক্ষণের জন্যই উপসর্গগুলো কমাতে পারে, অ্যাসিডিটি থেকে সাময়িক মুক্তি দিতে পারে। পুষ্টিবিদ নমামি আগরওয়াল, সম্প্রতি অ্যাসিডিটি কমানোর জন্য কিছু কার্যকর টিপস শেয়ার করেছেন।

নিজের পোস্টে নমামি ব্যাখ্যা করেছেন, অম্লতা হলো শরীরের অতিরিক্ত অ্যাসিড উৎপাদনের ফলে সৃষ্ট সমস্যা। খাবারের পাচন প্রক্রিয়ার জন্য শরীরের অ্যাসিডের প্রয়োজন হলেও, অ্যাসিডের মাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হলে গ্যাস, অম্লতা, পেট ফাঁপা, পেট ব্যথা, অ্যাসিড রিফ্লাক্স এবং আরো অনেক সমস্যাই দেখা দিতে পারে।

বিভিন্ন কারণেই অম্লতা হতে পারে। খাওয়ার ভুল অভ্যাস, মশলাযুক্ত বা তৈলাক্ত খাবারের অত্যধিক ব্যবহার, শারীরিক ক্রিয়াকলাপের অভাব, চাপ এবং শরীরে পানির অভাব এর কিছু সাধারণ কারণ।

অম্লতা, পেট ফাঁপা এবং অন্যান্য উপসর্গগুলো হ্রাস করতে কয়েকটি সহজ ও ঘরোয়া উপায় দেখে নিতে পারেন:

১। খাবার ভালো করে চিবিয়ে খান
আপনি কী জানেন যে হজমের প্রক্রিয়া শুরু হয় মুখের ভেতর থেকে। সুতরাং, সঠিক হজমের জন্য খাবার সঠিকভাবে চিবানো গুরুত্বপূর্ণ। সঠিকভাবে চিবানো না হলে মুখের মধ্যে উৎসেচকের কাজ কমে যেতে পারে। ফলে দেখা দিতে পারে অ্যাসিডিটি।

২। এক গ্লাস ঠাণ্ডা দুধ পান করুন
ঠাণ্ডা দুধ অম্লতা নিয়ন্ত্রণের একটি চমৎকার উপায়। দুধ প্রকৃতিতে ক্ষারীয় এবং এইভাবেই তা পেটের মধ্যে পিএইচ ভারসাম্য বজায় রাখে।

৩। জোয়ান খান
উপাদানটি অনেক আগে থেকেই প্রাকৃতিক প্রতিকার হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। যখনই গ্যাস বা পেট ফাঁপার সমস্যা অনুভব করবেন, এক গ্লাস পানিতে  আধা চা চামচ জোয়ান দিয়ে ফুটিয়ে নিন। এরপর ছেঁকে নিন, একটু লেবু ও সামান্য লবণ দিয়ে খেয়ে ফেলুন। জোওয়ানের অ্যান্টি অ্যাসিডিক বৈশিষ্ট্য অ্যাসিডিটি এবং এর লক্ষণগুলো কার্যকরভাবে হ্রাস করতে সহায়তা করে।

৪। মিন্ট ছাঁচ বা পুদিনা বাটার মিল্ক
পেটের অ্যাসিড হ্রাস করতে মিন্ট ছাঁচ বা বাটারমিল্ক আরেকটি চমৎকার প্রতিকার। পুদিনা চমতকারভাবে অ্যাসিড কমিয়ে ফেলে।

উপরোক্ত প্রতিকারগুলোর পাশাপাশি সুস্থ থাকা, প্রাকৃতিক এবং ঘরে তৈরি খাবার খেলেও অম্লতা বা অ্যাসিডিটি কমাতে পারে। অ্যান্টাসিডের নিয়মিত ব্যবহারের ফলে অ্যাসিড পুনরায় দেখা দিতে পারে।

সূত্র: এনডিটিভি