সৌদিতে সূর্য উঠার ১৫ মিনিট পর ঈদের নামাজ পড়ার নির্দেশ

উম আল-কুরা ক্যালেন্ডার অনুসারে সূর্য উঠার ১৫ মিনিট পর পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের নির্দেশ দিয়েছেন সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্সের কল ও গাইডেন্স মন্ত্রী শেখ আব্দুললতিফ আল শেখ। রোববার (৩১ মার্চ) এক প্রতিবেদনে সৌদি গেজেট এই তথ্য জানিয়েছে, দেশটির বিভিন্ন অঞ্চলের মন্ত্রণালয়গুলোতে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন ইসলামিক অ্যাফেয়ার্সের কল ও গাইডেন্স মন্ত্রী।

ইসলামিক অ্যাফেয়ার্সের কল ও গাইডেন্স মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঈদুল ফিতরের নামাজ খোলা মাঠের পাশাপাশি সব মসজিদ ও মসজিদ-সংলগ্ন বিভিন্ন স্থানে আদায় করা হবে।

এছাড়াও বিজ্ঞপ্তিতে রক্ষণাবেক্ষণ, পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ অন্যান্য প্রয়োজনীয় পরিষেবাগুলো নিশ্চিত করে নির্ধারিত স্থানে ও মসজিদে ঈদুল ফিতরের নামাজের প্রাথমিক প্রস্তুতি নেয়ার গুরুত্ব তুলে ধরা হয়েছে। যাতে মুসল্লিরা আরামের সঙ্গে তাদের আচার-অনুষ্ঠান সম্পূর্ণরূপে পালন করতে পারেন। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সবদেশে আগামী ৯ এপ্রিল ঈদের চাঁদ দেখার প্রস্তুতি নেয়া হবে। শাওয়াল মাসের চাঁদ দেখা সাপেক্ষে রমজান ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। শাওয়াল মাসের প্রথমদিন পালিত হয় খুশির ঈদ।

উল্লেখ্য, কয়েক দশক ধরে সৌদি আরব চন্দ্র ক্যালেন্ডার ব্যবহার করেছে যা সাধারণত “উম্ম আল-কুরা ক্যালেন্ডার” হিসাবে পরিচিত। এটি আরব উপদ্বীপের বেশ কয়েকটি প্রতিবেশী রাষ্ট্র যেমন বাহরাইন এবং কাতার অনুসরণ করে। অ-ইসলামী দেশগুলিতে অনেক মুসলিম সম্প্রদায়ও ‘উম্ম আল-কুরা ক্যালেন্ডার’ অনুসরণ করার প্রবণতা রাখে। এছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্তে সৌদি আরবের অর্থায়নে পরিচালিত মসজিদগুলিতেও এই ক্যালেন্ডার অনুসরণ করা হয়।

পূর্বের খবরবাংলাদেশকে ৫১১ রানের বিশাল লক্ষ্য দিল শ্রীলংকা
পরবর্তি খবরলিখতে গিয়েছিলেন আত্মজীবনী, হয়ে উঠল ‘পিতৃস্মৃতি’