বইমেলার ৪৪৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে ‘গণমাধ্যমে হাতেখড়ি’

গণমাধ্যম, সংবাদ, সাংবাদিকতা, জনসংযোগ, ব্রান্ডিং, বিজ্ঞাপন ও গণমাধ্যম ডিরেক্টরি নিয়ে সালেহ মোহাম্মদ রশীদ অলকের লেখা ১৭৪ পৃষ্ঠার বই ‘গণমাধ্যমে হাতেখড়ি’। অমর একুশে বইমেলায় বইটির মোড়ক উন্মোচন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি এবং জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি।

গণমাধ্যমে হাতেখড়ি বইয়ে যা পাবেনঃ গণমাধ্যম কি, গণমাধ্যমের ধরণ, সংবাদপত্র কি ও বাংলাদেশের বর্তমান সংবাদপত্র, নিবন্ধিত পত্র-পত্রিকার পরিসংখ্যান। এ ছারাও

বাংলাদেশের শীর্ষ বাংলা ও ইংরেজি দৈনিক পত্রিকার মালিক, প্রকাশক ও সম্পাদকের নাম, পরিচয়।

সকল টেলিভিশন চ্যানেল (৩৪ টি), এফএম রেডিওর (২৮ টি) মালিকের নাম ও পরিচয়। শীর্ষ অনলাইন নিউজপোর্টালের মালিকের নাম ও পরিচয়।

নতুন দৈনিক পত্রিকার নিবন্ধন প্রক্রিয়া ও প্রয়োজনীয় কাগজপত্রের বিবরণ। নতুন অনলাইন নিউজপোর্টাল, আইপি টিভির নিবন্ধন প্রক্রিয়া ও প্রয়োজনীয় কাগজপত্রের বিবরণ।

বাংলাদেশের টেলিভিশন, বাংলাদেশের রেডিও, কমিউনিটি রেডিও,

সংবাদ সংস্থা (জাতীয় ও আন্তর্জাতিক)।

অনলাইন নিউজ পোর্টাল কি, অনলাইন নিউজ পোর্টাল তৈরি, নিউজ পোর্টাল থেকে আয়, আইপি টিভি-রেডিও।

সাংবাদিক, সাংবাদিকের কাজ, সাংবাদিকের শিক্ষাগত যোগ্যতা, সাংবাদিকের দক্ষতা ও জ্ঞান, মাসিক আয় ও ক্যারিয়ার, সাংবাদিকতার ক্ষেত্রসমূহ, বিবিধ সাংবাদিকতা।

সাংবাদিকতায় পড়াশুনা, কোথায় পড়বেন সাংবাদিকতা, সরকারি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণযোগাযোগ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণযোগাযোগ,

সরকারি সাংবাদিকতা ও গণমাধ্যম ইনস্টিটিউট, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)।

নিউজ প্রেজেন্টার, আরজে পেশা, সংবাদ কী, সংবাদের বৈশিষ্ট্য, সংবাদ শীর্ষ, সংবাদ লেখার কাঠামো, সংবাদের উল্টো পিরামিড কাঠামো, টিভি সংবাদ তৈরির কাঠামো ও কৌশল, সম্প্রচার সাংবাদিকতায় কিছু পরিভাষা, ফিচার কি, ফিচারের ধরন, বিট রিপোর্টিং, সংবাদপত্রের বিভিন্ন বিভাগ, সংবাদপত্রে কর্মরতদের পদবীসমূহ, সংবাদপত্রের পৃষ্ঠাসজ্জা।

প্রিন্টিং এ ব্যবহৃত বিভিন্ন রকম পেপার, জনসংযোগ, জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব ও কর্তব্য।

সংবাদ বিজ্ঞপ্তি, সংবাদ বিজ্ঞপ্তি লেখা ও প্রেরণের কিছু মৌলিক বিষয়, খবরের প্রতিবাদ ও ব্যাখ্যা প্রদানের পদ্ধতি।

সংবাদ সম্মেলন কি, সংবাদ সম্মেলন ডাকা, সংবাদ সম্মেলন আয়োজনে করণীয় বিষয়সমূহ, সংবাদ সম্মেলনকালে শীর্ষ কর্মকর্তার জন্য যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ, কোথায় করবেন প্রেস কনফারেন্স।

মানহানি কি, বাংলাদেশে মানহানি সংক্রান্ত ধারা সমূহ, মানহানি হলে আইনের আশ্রয়, ফৌজদারি আদালতে মানহানির মামলা, প্রেস কাউন্সিল-এ মামলা, চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা নিয়ে সংবিধানের ৩৯ তম অনুচ্ছেদ।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধিনস্থ দপ্তরসমূহ, ওয়েজবোর্ড, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট, গণমাধ্যম সংশ্লিষ্ট সংগঠন, বিট ভিত্তিক সংগঠন

ব্র্যান্ড ও ব্র্যান্ডিং, বিজ্ঞাপন কি, বিজ্ঞাপনের উদ্দেশ্য, বাংলাদেশে বিজ্ঞাপনের বাজার, লাইনের উপরে (এটিএল) এবং লাইনের নিচে (বিটিএল) বিজ্ঞাপন, বিজ্ঞাপনের মাধ্যম, পত্রিকায় বিজ্ঞাপন (রেট কার্ড সহ), টিভি বিজ্ঞাপন (রেট কার্ড সহ), রেডিওতে বিজ্ঞাপন, আউট অব হোম (OOH) বিজ্ঞাপন, অনলাইনে বিজ্ঞাপন, গুগলে বিজ্ঞাপন, ইউটিউবে বিজ্ঞাপন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপন, ফেসবুকে বিজ্ঞাপন, ই-মেইল মার্কেটিং, এসএমএস মার্কেটিং, বিজ্ঞাপন সংস্থা, পাবলিক রিলেশন (পিআর) এজেন্সি।

ডিরেক্টরিঃ

বাংলাদেশের সকল শীর্ষ পত্রিকার নাম, ঠিকানা ও যোগাযোগ নম্বর, বাংলাদেশের সকল টেলিভিশন ও রেডিওর নাম, ঠিকানা ও যোগাযোগ নম্বর, বাংলাদেশের সকল শীর্ষ অনলাইন পত্রিকার নাম, ঠিকানা ও যোগাযোগ নম্বর, সকল শীর্ষ পত্রিকা, সকল টেলিভিশনের শীর্ষ কর্মকর্তাদের নাম, পদবী ও মোবাইল নম্বর, সকল শীর্ষ গণমাধ্যমের প্রতিষ্ঠাবার্ষীকি।

গণমাধ্যম আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। গণমাধ্যম সম্পর্কে প্রাথমিক জ্ঞান সবার থাকা প্রয়োজন। গণমাধ্যম স্বাক্ষরতার (মিডিয়া লিটারেসি) জন্য এই বই লেখার প্রয়াস। বাংলাদেশের মিডিয়া সংক্রান্ত প্রাথমিক তথ্যের এই সংকলন বাস্তব জীবনে গণমাধ্যমের নানাবিধ ব্যবহারে হাতেখড়িতে সহায়ক হবে।

‘গণমাধ্যমে হাতেখড়ি’ বইটি প্রকাশিত হয়েছে আল-হামরা প্রকাশনী থেকে। বইটি বইমেলার ৪৪৮ নম্বর স্টলে আল-হামরা প্রকাশনীতে পাওয়া যাচ্ছে।

এস/ভি নিউজ

পূর্বের খবরবাইডেনের চিঠির জবাব দিলেন প্রধানমন্ত্রী
পরবর্তি খবরলিটন-হৃদয়ের ঝড়ে টানা তৃতীয়বার ফাইনালে কুমিল্লা