ভারতের নির্বাচন কমিশনের নজিরবিহীন সিদ্ধান্ত, ১ মার্চেই পশ্চিমবঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

৩ মার্চ রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল টিম, আর তার আগেই রাজ্যে পাঠানো হচ্ছে ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, আরও ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী সাত দিন পর অর্থাৎ ৭ মার্চ আসবে রাজ্যে। লোকসভা নির্বাচন ঘোষণার আগেই মোট ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পাঠানো হচ্ছে, নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত এক কথায় নজিরবিহীন বলে রাজনৈতিক পর্যবেক্ষক মহলের ধারণা।

আগামী শুক্রবার রাজ্যে যে ১০০ কোম্পানি বাহিনী আসতে চলেছে, তার মধ্যে ২০ কোম্পানি সিআরপিএফ থাকবে। থাকছে ৫০ কোম্পানি বিএসএফ, ১০ কোম্পানি সিআইএসএফ, ১০ কোম্পানি এসএসবি এবং ১০ কোম্পানি আইটিবিপি জওয়ান থাকবে।

রাজ্যে আরও যে ৫০ কোম্পানি বাহিনী ৭ মার্চ আসবে, তার মধ্যে বিএসএফ থাকবে ৩০ কোম্পানি, ১০ কোম্পানি সিআরপিএফ, ৫ কোম্পানি এসএসবি এবং ৫ কোম্পানি আরপিএফ থাকছে।

শনিবার নির্বাচন কমিশন একটি বিজ্ঞপ্তি জারি করে জানায়,  রাজ্যগুলি বদলির ক্ষেত্রে পুলিশ আধিকারিকদের একই লোকসভা কেন্দ্রে পাঠাতে পারবে না। দেশের অনেক লোকসভা কেন্দ্র সীমানা পুনর্বিন্যাস হওয়ার ফলে অনেক আসনই একাধিক জেলার অংশ নিয়ে তৈরি হয়েছে। যার ফলে অনেক ক্ষেত্রেই রাজ্য প্রশাসনের পছন্দসই পুলিশ আধিকারিকদের অন্য জেলায় বদলি করা হলেও সীমানা পুনর্বিন্যাস হওয়ার ফলে তাঁরা একই লোকসভায় রয়ে যাচ্ছেন। যে সব পুলিশ আধিকারিকেরা প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে নির্বাচনী কাজে যুক্ত থেকে টানা তিন বছর একই জেলায় চাকরি করছেন, তাঁদের অন্য জেলায় বদলি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এস/ভি নিউজ

পূর্বের খবরকূটনৈতিক সম্পর্ক জোরদার করতে ঢাকায় মার্কিন প্রতিনিধি দল: দূতাবাস
পরবর্তি খবরশিক্ষায় একুশে পদকে ভূষিত হওয়ায় অধ্যাপক ড জিনবোধি ভিক্ষুকে মিরসরাই সম্মিলিত বৌদ্ধ সমাজের শুভেচ্ছা