মার্কিন জেনারেলের মতো কংগ্রেস সদস্যও মনে করছেন, ‘চীনের সঙ্গে যুদ্ধ হতে পারে’

76

যুক্তরাষ্ট্রের এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান মাইক মিনিহান তার স্বাক্ষরিত এক অভ্যন্তরীণ চিঠিতে লিখেছেন, ‘আমার ধারণা, ২০২৫ সালে আমরা চীনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে যাব।’

ওই চিঠিতে যুদ্ধে ওয়াশিংটনের অবস্থান বিষয়েও মত প্রকাশ করেছেন জেনারেল মাইক মিনিহান। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের মূল লক্ষ্য হওয়া উচিত, প্রতিরোধ। তবে ‘যদি প্রয়োজন হয়, চীনকে পরাজিত করা।’

মার্কিন কংগ্রেসের শীর্ষ একজন রিপাবলিকান সদস্যও এমন ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেছেন, তাইওয়ান নিয়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সংঘাতের সম্ভাবনা ব্যাপক।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের বৈদেশিক দপ্তরের নতুন চেয়ারম্যান মিচেল ম্যাককুল ফক্স নিউজে এক মন্তব্যে বলেছেন, ‘আমার প্রত্যাশা তার ( মাইক মিনিহান) ধারণা ভুল হোক। যদিও তিনি সঠিক অনুমান করেছেন।’ অর্থাৎ মার্কিন জেনারেলের সঙ্গে একমত পোষণ করেছেন এই শীর্ষ কংগ্রেস সদস্য।

আল জাজিরার খবর অনুসারে, মার্কিন জেনারেল মাইক মিনিহান যেমনটি বলেছেন যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তর পেন্টাগন এই মুহূর্তে  ঠিক তেমনটি ভাবছে না। তবে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে ‘চীন তাইওয়ানের নিয়ন্ত্রণ নিতে পারে’ আশঙ্কা নিয়ে সর্বোচ্চ পর্যায়ের উদ্বেগ রয়েছে।

চীন বলছে, জোর করে হলেও তারা তাইওয়ানের নিয়ন্ত্রণ নেবে।