ওমানের পর্যটনে যুক্ত হচ্ছে হট এয়ার বেলুন ও কেবল কার

65
ওমানের পর্যটনে

ওমানের পর্যটনের নতুন দিক উন্মোচন হতে যাচ্ছে। এডভেঞ্চারপ্রেমীদের জন্য কেবল কার এবং হট এয়ার বেলুন চালু করতে যাচ্ছে ওমান সরকার। এতে করে বিনোদন কার্যক্রমের সঙ্গে এক নতুন দিক যুক্ত হচ্ছে। এগুলোর পাশাপাশি অনেকগুলো নতুন কার্যক্রম চালু হলে দেশটিতে বাড়বে বিদেশী পর্যটক। 

ইতোমধ্যেই রয়্যাল বেলুন কোম্পানিকে তার বাণিজ্যিক কার্যক্রম শুরু করার অনুমতি দিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএ)। মঙ্গলবার (২৪ জানুয়ারি) উত্তর আশ শারকিয়ার গভর্নর শেখ আলী বিন আহমেদ আল শামসির তত্ত্বাবধানে পর্যটন মন্ত্রণালয়ের উন্নয়ন মহাপরিচালক সাঈদ আল ওবাইদানি এবং উত্তর আশ শারকিয়াহ’র হেরিটেজ অ্যান্ড ট্যুরিজম বিভাগের বেশ কয়েকজন বিশেষজ্ঞের উপস্থিতিতে রয়্যাল বেলুন প্রকল্পের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করা হয়।

এই হট এয়ার বেলুন সম্পর্কে রয়্যাল বেলুন কোম্পানির অন্যতম স্বত্বাধিকারী আল ফয়সাল মোহাম্মদ আল রাশদি বলেন, বেলুন রাইড সূর্যোদয়ের সময় ৪০ থেকে ৬০ মিনিটের মধ্যে অনুষ্ঠিত হবে এবং জনপ্রতি ৮০ রিয়াল খরচ হবে। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৬০০ মিটার উচ্চতায় নিয়ে যাবে। তবে ওমানি এবং স্থানীয় প্রবাসীদের জন্য নানারকম ছাড় রয়েছে।  আল রাশদি আরো বলেন, এই মৌসুমে দুটি বেলুন রয়েছে যার ধারণক্ষমতা প্রতি বেলুনে ১২ জন। এটি প্রতি বছরের অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত শারকিয়াহ মরুভূমিতে মিলবে। তবে, পর্যায়ক্রমে এটি ওমানের অন্যান্য অঞ্চলেও সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

এছাড়াও মাস্কাট ও ধোফার প্রদেশে ক্যাবল কার চালু করবে এই কোম্পানি। চলতি বছর মাস্কাট থেকে ৩৫ কিমি দূরে অবস্থিত ওমান বোটানিক গার্ডেনের দরজা জনসাধারণের জন্য খুলে দিলে দর্শনার্থীরা দেশের প্রথম ক্যাবল কারটি চালাতে পারবেন। ৪২০ হেক্টর বিস্তৃত এই গার্ডেন সম্পূর্ণ হলে বিশ্বের বৃহত্তম উদ্ভিদ উদ্যানগুলোর মধ্যে একটি।