চীনে ৮০ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত

81

 

 

ভিনিউজ ডেস্ক: ৮০ শতাংশ মানুষ করোনাভাইরাসে সংক্রামিত হয়েছে। তবে অদূর ভবিষ্যতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সম্ভাবনা নেই।শনিবার চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান মহামারী বিশেষজ্ঞ উ জুনিউ এ তথ্য জানিয়েছেন।

স্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে দেওয়া পোস্টে উ জুনিউ বলেছেন, চলমান চন্দ্র নববর্ষের ছুটির সময় জনগণের গণ-চলাচল মহামারীর আরও বিস্তার ঘটাতে পারে। এই সময় কিছু এলাকায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।
নববর্ষের ছুটি উপলক্ষে কয়েকটি কোটি চীনা নাগরিক দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে স্বজনদের সঙ্গে দেখা করতে ছুটে যাচ্ছেন। দেশটিতে করোনার বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়ায় বিপুল সংখ্যক মানুষের এই অবাধ যাতায়ত সংক্রমণ বাড়াতে পারে। ইতোমধ্যে জ্বর ক্লিনিক, জরুরি সেবা কক্ষে কোভিড রোগীদের সর্বোচ্চ পর্যায় অতিক্রম করেছে বলে বৃহস্পতিবার জাতীয় স্বাস্থ্য কমিশনের একজন কর্মকর্তা জানিয়েছেন।

সরকারী তথ্য অনুযায়ী, চীন হঠাৎ করে শূন্য-কোভিড নীতি বাতিল করার প্রায় এক মাসে (১২ জানুয়ারি পর্যন্ত) কোভিডে আক্রান্ত প্রায় ৬০ হাজার জন রোগী হাসপাতালে মারা গেছেন।

অবশ্য বাস্তব সংখ্যা এরচেয়ে অনেক বেশি বলে দাবি করেছেন বিশেষজ্ঞরা। কারণ শ্বাসযন্ত্রে সংক্রমণ হয়ে গেলে মারা গেলে কেবল সেটাকেই কোভিডে মৃত্যু বলে স্বীকৃতি দেয় চীন।

সূত্র : রয়টার্স।