হেড অব প্রোগ্রামস হিসেবে মুরকে নিয়োগ দিল বিসিবি

59

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) হেড অব প্রোগ্রামস হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ডেভিড মুরকে। দুই বছরের জন্য দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৫৮ বছর বয়সি মুরকে নতুন সৃষ্ট এই পদে দায়িত্ব দেওয়ার কথা নিশ্চিত করেছে বিসিবি। আগামী মাস থেকে কাজ শুরু করবেন এ অস্ট্রেলিয়ান।

হাইপারফরম্যান্স (এইচপি) দল ও বাংলা টাইগার্সের জন্য পরিকল্পনা ও কৌশল সাজানো এবং সেগুলো বাস্তবায়নের জন্য দায়বদ্ধ থাকবেন মুর। তার কাজের মূল উদ্দেশ্য হলো— বাংলাদেশ দল যাতে এইচপি ও টাইগার্স থেকে সরাসরি সুবিধা পায় সেটি নিশ্চিত করা। অর্থাৎ জাতীয় দলের পাইপলাইন শক্তিশালী করার দায়িত্ব থাকবে তার। কোচদের উন্নয়নের জন্য বিভিন্ন প্রোগ্রামেরও তদারক করবেন তিনি।

হেড অব প্রোগ্রামসের দায়িত্ব পেয়ে বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নে ভূমিকা রাখার সুযোগ মিলেছে মুরের। এ প্রসঙ্গে ভীষণ উচ্ছ্বাসের সঙ্গে তিনি বলেন, ‘বিসিবিতে হেড অব প্রোগ্রামস হিসেবে আমার ভূমিকা শুরু করা নিয়ে আমি খুবই রোমাঞ্চিত। আমি প্রধান কোচ, তার কোচিং-সাপোর্ট স্টাফ ও খেলোয়াড়দের সঙ্গে কাজ করতে এবং তাদের সম্ভাবনার দুয়ার উন্মুক্ত করায় সাহায্য করতে মুখিয়ে আছি।’

অস্ট্রেলিয়ার ঘরোয়া দল নিউসাউথ ওয়েলসের ক্রিকেট পারফরম্যান্সের মহাব্যবস্থাপক ও কোচ ডেভেলপমেন্টের প্রধান হিসেবে কাজ করেছেন মুর। প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে তার। ২০০৭ সালে ইংল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজের ভারপ্রাপ্ত প্রধান কোচ ছিলেন তিনি। এ ছাড়া বারমুডা জাতীয় দলের কোচ হিসেবেও কাজ করেছেন তিনি।