ওমানের প্রথম স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণে ব্যর্থ

178
স্যাটেলাইট

প্রথমবারের মতো মহাকাশে স্যাটেলাইট পাঠানোর উদ্যোগ নিয়েছে ওমান। তবে উৎক্ষেপণের পর মঙ্গলবার (১০ জানুয়ারি) ভোরে যুক্তরাজ্যের স্পেসপোর্ট কর্নওয়াল থেকে পৃথিবীর কক্ষপথে প্রবেশ করতে ব্যর্থ হয় মিশন। তাই পুনরায় আবারও উৎক্ষেপণের চেষ্টা চলছে। প্রথমবার প্রবেশ করতে না পারার ব্যর্থতাকে অস্বাভাবিক বলছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার ভার্জিন অরবিটের পরিবর্তিত বোয়িং ৭৪৭ জেট – যাকে কসমিক গার্ল বলা হয়, যুক্তরাজ্যের মাটি থেকে ওমানের জন্য প্রথম উৎক্ষেপণে যাত্রা শুরু করে। কিন্তু বিমানটি মাটি ছেড়ে চলে যাওয়ার প্রায় দুই ঘন্টা পর ভার্জিন অরবিট উৎক্ষেপণে ব্যর্থ হয়। সিস্টেম ইঞ্জিনিয়ারিং এবং ভার্জিন কক্ষপথের জন্য যাচাইকরণের পরিচালক ক্রিস্টোফার রেল্ফ বলেন, মনে হচ্ছে লঞ্চারওয়ান একটি অস্বাভাবিকতার শিকার হয়েছে যা আমাদের এই মিশনের জন্য কক্ষপথ তৈরি করতে বাধা দেবে। রকেটটির বেসামরিক এবং প্রতিরক্ষা-উভয় প্রকারের ব্যবহারের জন্য নয়টি ছোট ছোট উপগ্রহ কক্ষপথে নিয়ে যাওয়ার কথা ছিল।

উড্ডয়নের প্রায় ২ ঘণ্টা পর সংস্থাটি জানায়, মিশনটিতে জটিলতা দেখা দিয়েছে। মিশনটি নিয়ে ব্রিটেনের কর্মকর্তাদের অনেক উচ্চাকাঙ্ক্ষা ছিল বলে জানা গেছে। উৎক্ষেপণটি মূলত গত বছরের শেষের দিকে পরিকল্পনা করা হয়েছিল। তবে প্রযুক্তিগত এবং নিয়ন্ত্রণ জটিলতার কারণে এটি স্থগিত করা হয়।

ভার্জিন অরবিটের সিইও ড্যান হার্ট বলেন, যদিও আমরা এই মিশনের অংশ হিসেবে সফলভাবে অর্জন করেছি এমন অনেক কিছু নিয়ে আমরা গর্বিত, তবে আমরা মনে করি যে আমরা আমাদের গ্রাহকদের তাদের প্রাপ্য উৎক্ষেপণ পরিষেবা সরবরাহ করতে ব্যর্থ হয়েছি। এই মিশনের প্রথমবারের মতো প্রকৃতি জটিলতার স্তরগুলি যুক্ত করেছে যা আমাদের দল পেশাগতভাবে পরিচালনা করেছে।

আরও পড়ুন: “হাডসন ইন্টারন্যাশনাল স্কুল চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২৩” এ অংশ গ্রহনের নিয়মাবলী।