তাপমাত্রা কমে বাড়তে পারে শীত

দেশের বেশ কিছু অঞ্চলে গতকাল শুক্রবারও বৃষ্টি হয়েছে। মেঘ ও বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা বেড়েছে। যে কারণে শীতের অনুভূতি কম। আজ শনিবার বৃষ্টির সম্ভাবনা নেই, রাতে শীতের অনুভূতি কিছুটা বাড়তে পারে।

রাজধানী ঢাকায় গতকাল বৃষ্টি হয়নি। শীতের অনুভূতিও তেমন ছিল না। তবে বায়ুদূষণ ছিল তীব্র। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় গতকাল রাজধানীতে যানবাহনের চাপ কম ছিল। এরপরও সকালে রাজধানীর বায়ু ছিল অস্বাস্থ্যকর।

বিশ্বব্যাপী বায়ুর মান পর্যবেক্ষণ করা সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্যানুযায়ী, গতকাল সকাল নয়টার দিকে বায়ুদূষণের দিক থেকে বিশ্বের ১১০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। আর বিশ্বে বায়ুদূষণে তখন শীর্ষে অবস্থান করছিল বসনিয়া অ্যান্ড হারজেগোভিনার শহর সারায়েভো। দ্বিতীয় অবস্থানে ছিল ভিয়েতনামের হ্যানয়।

আইকিউএয়ার তাদের বায়ুমান সূচকে একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের বায়ুমান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স) গতকাল সকাল নয়টায় ঢাকার স্কোর ছিল ১৮৪। এই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। এর আগে গত বৃহস্পতিবার সকাল নয়টায় বিশ্বে বায়ুদূষণের ক্ষেত্রে ঢাকার অবস্থান ছিল শীর্ষে। স্কোর ছিল ৩২৩। এই স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ ধরা হয়।

আইকিউএয়ারের তথ্যানুযায়ী, ঢাকার বাতাসে অতি ক্ষুদ্র ধূলিকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। ঢাকার বাতাসে যতটা পিএম ২.৫ আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে অনেক বেশি।

বৃষ্টির সম্ভাবনা নেই

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে আজ শনিবার বৃষ্টির সম্ভাবনা নেই। মেঘ ও বৃষ্টি আপাতত বিদায় নেওয়ায় আজ রাতে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এর ফলে আজ রাতে শীত অনুভূতি কিছুটা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল সন্ধ্যা ৬টার আগের ২৪ ঘণ্টায় দেশের ভেতরে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নোয়াখালীর মাইজদীকোর্ট এলাকায়—১১ মিলিমিটার। এ ছাড়া ভোলায় ৬ মিলিমিটার, বরিশালে ৫ মিলিমিটার, সিলেট ও হাতিয়ায় ৩ মিলিমিটার করে বৃষ্টি হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, ফেনী, যশোর, বান্দরবান, খুলনা, বাগেরহাটের মংলা ও পটুয়াখালীর খেপুপাড়ায় অল্প পরিমাণে (কোথাও ২ মিলিমিটার, কোথাও ১ মিলিমিটার) বৃষ্টি হয়েছে।

গতকাল দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৩.৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল দিনাজপুর, কুড়িগ্রামের রাজারহাট, নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা, নওগাঁর বদলগাছী ও রংপুরে। দেশের অন্যান্য অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলা ও বাগেরহাটের মোংলায় ২৮ ডিগ্রি সেলসিয়াস করে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, রোববার থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। তবে ৯ ও ১০ ফেব্রুয়ারির দিকে দেশের কিছু এলাকায় আবার মৃদু শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

এস/ভি নিউজ

পূর্বের খবরবিশ্ব ইজতেমায় দ্বিতীয় দিনের বয়ান চলছে
পরবর্তি খবরব্যাটিং করতে না পারলে সাকিব ক্রিকেটই খেলবে না: সালাউদ্দিন