আজ ওমানের সালতানাত উদযাপন করছে “ওমানি পরিবেশ দিবস”

156
ওমানের

আজ ওমানের সালতানাত, পরিবেশ সংস্থার প্রতিনিধিত্ব করে, প্রতি বছর ৮ই জানুয়ারি  সালতানাতে “ওমানি পরিবেশ দিবস” উদযাপন  করা হয়। এই দিনটি পরিবেশগত সম্পদ সংরক্ষণ ও সংরক্ষণের প্রচেষ্টার ধারাবাহিকতা এবং সরকার ও বেসরকারী খাত, সুশীল সমাজ প্রতিষ্ঠান, নাগরিক এবং বাসিন্দাদের মধ্যে একটি জাতীয় অংশীদারিত্বে পরিবেশ রক্ষার জন্য সুলতানের প্রচেষ্টার একটি মূর্ত প্রতীক হিসাবে আসে।

মহামান্য ডক্টর আবদুল্লাহ বিন আলী আল আমরি, পরিবেশ সংস্থার চেয়ারম্যান, ওমান নিউজ এজেন্সি (ওএনএ) কে বলেছেন যে ওমানের সালতানাত পরিবেশ কর্তৃপক্ষ যে কর্মসূচি এবং উদ্যোগের উপর নির্ভর করে কাজ করেছে তার ফলস্বরূপ অনেক পরিবেশগত সাফল্য অর্জন করেছে। পরিবেশগত কাজের গুণমান উন্নত করে এবং এর স্থায়িত্ব নিশ্চিত করে এমন পদ্ধতিগুলির সাথে অবিচ্ছিন্ন পরিকল্পনা এবং বিকাশের উপর। এই দিক থেকে উদ্যোগ এবং প্রচারণা.

মহামান্য যোগ করেছেন যে কর্তৃপক্ষ পরিবেশ সুরক্ষা, প্রকৃতি সংরক্ষণ এবং বায়ুর গুণমান, পুনঃব্যবহার এবং পুনর্ব্যবহারের ক্ষেত্রে, সেই সাথে কার্বন ব্যবস্থাপনা প্রকল্পের পাশাপাশি পরিষ্কার সবুজ শক্তি এবং জলবায়ুর ঝুঁকি হ্রাস করার ক্ষেত্রে বিভিন্ন প্রকল্পে কাজ করেছে। পরিবর্তন এবং গ্লোবাল ওয়ার্মিং, যা চালু করা জাতীয় পরিকল্পনা অনুসারে শূন্য কার্বন নিরপেক্ষতা 2050 এর দিকে পরিচালিত করে। এটি মহামহিম সুলতান হাইথাম বিন তারিক আল-মুয়াজ্জাম দ্বারা অনুমোদিত হয়েছিল, ঈশ্বর তাকে রক্ষা করুন এবং রক্ষা করুন।

মহামান্য বলেছেন যে গভর্নেন্স, আইন প্রণয়ন এবং ডিজিটাল রূপান্তর, গবেষণা ও উদ্ভাবন এবং পরিবেশগত সংস্কৃতির উন্নয়নের পাশাপাশি, ওমানের সালতানাতের বিশ্বব্যাপী অবস্থানকে শক্তিশালী করতে সরাসরি অবদান রেখেছে, এবং পরিবেশগত কর্মক্ষমতা সূচক বাড়াতে সক্ষম হয়েছে, যার উচ্চাকাঙ্ক্ষা উচ্চতায় পৌঁছেছে।

বর্তমান অবস্থার তুলনায় স্তর। মহামান্য উল্লেখ করেছেন যে এই উচ্চাকাঙ্ক্ষা শুধুমাত্র বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সরকারী এবং বেসরকারী প্রতিষ্ঠান এবং নাগরিক সমাজের সাথে অংশীদারিত্বের মাধ্যমে অর্জন করা হবে, কারণ পরিবেশ এজেন্সি ওমান ভিশনের প্রয়োজনীয়তা অর্জনের জন্য পরিবেশগত কর্মক্ষমতা সূচক খাত গুলির উন্নতিতে তার বেশিরভাগ মনোযোগ দিয়েছে।

২০৪০ মহামান্য ইঙ্গিত দিয়েছেন যে ওমানের সালতানাত আশ্বস্তকারী সংখ্যা রেকর্ড করেছে। অবশেষে, এটি জাতীয় পর্যায়ে করা প্রচেষ্টাকে প্রতিফলিত করে, কারণ এটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উপসাগরীয় অঞ্চলে প্রথম এবং আরব বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা গুলির মধ্যে এটিকে কম রেটিং দেওয়া হয়নি, তবে এটি বজায় রেখেছে এর লক্ষ্যে পারফরম্যান্স, এবং অন্য পথে সঠিক পথে রয়েছে

আরও পড়ুন: ওমানে সরাসরি বিদেশী বিনিয়োগ (এফডিআই) ছুঁয়েছে OMR18.14 বিলিয়ন