মুক্তিযুদ্ধে অংশ নেয়া ভারতীয় বীর যোদ্ধাদের সঙ্গে সেনা ও নৌপ্রধানের সাক্ষাৎ

216

ভিনিউজ : মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাসহ ৩৬ সদস্যের একটি সামরিক প্রতিনিধি দল বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সেনাপ্রধান ও নৌপ্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। তারা সেনাবাহিনী সদর দপ্তরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং বনানীর নৌ সদর দপ্তর, সাগরিকা হলে আয়োজিত এক অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবালের সঙ্গে সাক্ষাত করেন। ওই অনুষ্ঠানে ভারতীয় দলের নেতৃত্ব দেন লে. জেনারেল অনিল কুমার লাম্বা (অব.)। এছাড়া অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর কর্মকর্তা এবং নৌ সদরের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাক্ষাতে পারস্পরিক কুশল বিনিময়ের পর সেনাবাহিনী প্রধান স্বাধীন বাংলাদেশের রূপকার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লাখ শহীদ, স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা এবং ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

এ সময় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনা কর্মকর্তারা আবেগভরে তাদের স্মৃতি রোমন্থন করেন এবং এই অভ্যর্থনা ও সম্মান প্রাপ্তির জন্য তাদের কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করেন। পরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনাকর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল বি এস মেহতা মুক্তিযুদ্ধের অভিজ্ঞতার ওপর তার লেখা ‘একাত্তরের যুদ্ধ-এক ভারতীয় কমান্ডারের বীরগাথা’ ও ‘War Despatches 1971’ শীর্ষক দুটি বই বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার দেন। সেনাবাহিনী প্রধানের পক্ষে কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলম উপহার হিসেবে বই দুটি গ্রহণ করেন।

এদিকে সাক্ষাতকালে ভারতীয় সশস্ত্র বাহিনী দলের নেতৃত্ব দানকারী লে. জেনারেল অনিল কুমার লাম্বা (অব.) মুক্তিযুদ্ধে ভারতীয় যোদ্ধাদের বিভিন্ন অবদানের কথা স্মৃতিচারণ করেন। এছাড়া তিনি বাংলাদেশ ও ভারত বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্কের কথা উল্লেখ করে এ সম্পর্ককে আরও এগিয়ে নিতে একযোগে কাজ করার আহ্বান জানান।

এর আগে ভারতীয় প্রতিনিধি দল ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদৎ বরণকারী সশস্ত্র বাহিনীর বীর সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সন্ধ্যায় বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে ঢাকা সেনানিবাসের আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় মিত্রবাহিনী থেকে আসা অতিথিরা একটি বিশেষ নৈশভোজে যোগ দেবেন।

মহান বিজয় দিবস-২০২২ উদযাপন উপলক্ষে বিজয় দিবস কুচকাওয়াজ অবলোকনসহ বিভিন্ন কর্মসূচিতে যোগদানের উদ্দেশে ভারত প্রতিনিধি দল গত ১৪ ডিসেম্বর রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন। সফরকালে প্রতিনিধি দলটি জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর ও বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন। সফর শেষে তারা আগামী ১৯ ডিসেম্বর নিজ দেশে ফিরবেন।