টুইটার কিনে বিশ্বের শীর্ষ ধনীর আসন খোয়ালেন ইলন মাস্ক

305

সারা বছরই আলোচনায় থাকেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। আবারও সংবাদের শিরোনামে তিনি। তবে এবার শিরোনাম হলেন বিশ্বের সেরা ধনীর আসন থেকে ছিটকে পড়ে।

তালিকায় এত দিন প্রথম নামটিই ছিল টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্কের। এবার তাকে টপকে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকার প্রথম স্থান ছিনিয়ে নিলেন প্যারিসের এলভিএমএইচের কর্ণধার বানার্ড আর্নোল্ট।

টুইটারের কর্ণধার ইলন মাস্কের সম্পদের পরিমাণ ৩৪০ কোটি ডলারের কাছাকাছি। এখন তিনি ওই তালিকায় দু’নম্বরে। যদিও এই প্রথম নয়। এর আগে ২০২১ সালেও মাস্ক একই রকমভাবে ২ নম্বরে নেমে গিয়েছিলেন।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী, ২০২২ সালে ইলন মাস্কের মোট সম্পদের পরিমাণ ১০০ কোটি ডলার থেকে প্রায় ১৬৮ কোটি ডলার -এ পৌঁছেছে। তার তুলনায় ৭২ বছর বয়সি আর্নোল্টের সম্পদের পরিমাণ প্রায় ১৭২ কোটি ডলার। 

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স বলছে, টুইটার সংক্রান্ত নানা গোলযোগে মাস্কের প্রায় ১০ কোটি ডলার লোকসান হয়ে গেছে। এর ফলেই তালিকায় প্রথম স্থান থেকে আচমকা ছিটকে যেতে হয়েছে তাকে।

তবে, দীর্ঘ দিনের চেষ্টায় এই প্রথম আর্নোল্ট বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় নিজেকে প্রথম স্থানে তুলে আনতে পেরেছেন।

আর ওই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতের শিল্পপতি গৌতম আদানি। তার সম্পদের পরিমাণ ১২৫ বিলিয়ন ডলার। সূত্র: ফোর্বস, ব্লুমবার্গ, সিএনবিসি