সেজেগুজে পুরুষ অভিনেতাদের জন্য বসে থাকতাম : প্রিয়াঙ্কা

98

বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জোনাস দিনে দিনে যেন নিজেকেই ছাড়িয়ে যাচ্ছেন! ভারতের গন্ডি পেরিয়ে বিগত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত মুখ প্রিয়াঙ্কা। সর্বশেষ বিবিসির প্রভাবশালী ১০০ নারীর তালিকায় নিজেকে অধিষ্ঠিত করেছেন অভিনেত্রী। একের পর এক সাফল্য যেন প্রিয়াঙ্কার পদতলে জমা হচ্ছে। তবে অনেকেই হয়তো জানেন না, অভিনেত্রীর অভিনয় জীবনের শুরুটা এতটা সহজ ছিল না।

খুব কঠিন পরিস্থিতির মধ্য দিয়েই যেতে হয়েছে তাকে। বিশ্বব্যাপী আইকন হতে কঠোর পরিশ্রম করেছেন তিনি।  

kalerkantho

২০০০ সালে মর্যাদাপূর্ণ মিস ওয়ার্ল্ড মুকুট জয় থেকে শুরু করে বলিউডের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেত্রীদের র‍্যাঙ্কে পৌঁছানো এবং হলিউড পর্যন্ত নিজেকে বিস্তৃত করার যাত্রাটা সহজ ছিল না প্রিয়াঙ্কার। সেই গল্প জানালেন নিজের মুখেই। নিজের অতীতের কিছু তিক্ত অভিজ্ঞতার কথা শেয়ার করলেন অভিনেত্রী।  

সম্প্রতি বিবিসির সঙ্গে কথোপকথনে পুরুষ সহযোগীদের তুলনায় কম বেতন পাওয়ার কথা স্মরণ করেছেন অভিনেত্রী। তিনি বিবিসিকে বলেন, “বলিউডে আমি কখনই পুরুষ সহকর্মীদের সমান পারিশ্রমিক পাইনি। আমি আমার পুরুষ সহ-অভিনেতার বেতনের প্রায় ১০ শতাংশ কম পেতাম। অনেক অভিনেত্রী এখনও এটি মোকাবেলা করে। আমি নিশ্চিত যে আমি এই মুহূর্তে বলিউডে একজন পুরুষ সহ-অভিনেতার সাথে কাজ করলে এখনো এমনটাই পাব। এই বৈষম্যটা সহজে কাটবে না। ”

অভিনেত্রী আরো বলেন, “আমার প্রজন্মের নারী অভিনেতারা সমান বেতনের জন্য অনেক অনুরোধ করেছেন। আমরা অনেকবার দাবি করেছি, কিন্তু আমরা তা পাইনি। ”

kalerkantho

সেটে পুরুষরা কিভাবে সুযোগ-সুবিধা উপভোগ করে সে সম্পর্কে বলতে গিয়ে প্রিয়াঙ্কা বলেছেন, “শুটিংয়ের সেটে ঘন্টার পর ঘন্টা বসে থাকতে হত পুরুষ সহ-অভিনেতার জন্য। প্রথম প্রথম এটা স্বাভাবিক বলেই ভেবে নিতাম। সেটে আমরা সেজেগুজে তাদের জন্য বসে থাকতাম। বিষয়টা এমন যে তারা যখন ঠিক করবেন যে সেটে আসবেন, তখনই আমরা শুটিং শুরু করব। তার আগে নয়। ’

প্রিয়াঙ্কা চোপড়া এটাও বলেছেন যে, তার আসন্ন স্পাই সিরিজ ‘সিটাডেল’-এ তিনি অবশেষে তার পুরুষ সহ-অভিনেতার সমান বেতন পেয়েছেন। এটা তাকে সম্মানিত করেছে বলেও জানান অভিনেত্রী।

kalerkantho

এখন পর্যন্ত ৬০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া জোনাস। বলিউডের সবচেয়ে বড় চলচ্চিত্র তারকাদের একজন তিনি। ২০০২ সালে বলিউডে প্রথম চলচ্চিত্র প্রকাশের পর থেকেই আলোচনায় এই অভিনেত্রী। হলিউডেও নিজের শক্ত অবস্থান করেছেন তিনি। আমেরিকান নেটওয়ার্ক ড্রামা সিরিজ ‘কোয়ান্টিকো’তে প্রধান ভূমিকায় অভিনয় করে প্রথম দক্ষিণ এশীয় অভিনেত্রী হিসেবে ইতিহাস গড়েন তিনি। এরপর হলিউডের আরো কিছু চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা। সম্প্রতি তিনি তার নিজস্ব প্রযোজনা সংস্থা প্রতিষ্ঠা করেছেন। ভারতে চলচ্চিত্র নির্মাণ করছেন তিনি। পারিশ্রমিক নিয়ে আক্ষেপ করা প্রিয়াঙ্কা এখন বিশ্বের সর্বাধিক পারিশ্রমিক প্রাপ্ত অভিনেত্রীদের মধ্যে একজন।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া