গোলাবর্ষণ বাড়িয়েছে রাশিয়া, খেরসন ছেড়ে পালাচ্ছে শত শত ইউক্রেনীয় নাগরিক

38

দুই সপ্তাহ হলো ইউক্রেনের সেনাবাহিনী রুশ সেনাদের থেকে খেরসন পুনর্দখল করেছে। কিন্তু শহরটির বাসিন্দাদের জীবনধারণে ব্যাপক কষ্ট সহ্য করতে হচ্ছে। পানি নেই, গরম করার জন্য বিদ্যুৎ নেই। উপরন্তু রাশিয়া এই অঞ্চলে গোলাবর্ষণ বাড়িয়েছে। যার কারণে শত শত ইউক্রেনীয় খেরসন ছেড়ে পালাচ্ছে।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, খেরসন মুক্ত করা যুদ্ধক্ষেত্রে ইউক্রেনীয় সেনাদের অনেক বড় অর্জন। কিন্তু পুতিনের সেনারা খেরসন ছাড়ার আগে থার্মাল এবং বিদ্যুৎ স্থাপনা ধ্বংস করে গেছে।

গত সপ্তাহে শহরটি থেকে মানুষজনদের সরিয়ে নেওয়া শুরু হয়। কারণ, তীব্র শীত সামনে রেখে নাগরিকদের এখানে বসবাস করা কঠিন হবে। গত ৯ নভেম্বর রুশ সেনারা খেরসন ছেড়ে যাওয়ার পর তীব্র গোলাবর্ষণে অন্তত ৩২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।   

ইয়েভেন ইয়ানকোভ নামে খেরসনের একজন বাসিন্দা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, এখন আমরা স্বাধীন। কিন্তু আমাদেরকে এই এলাকা ছেড়ে যেতে হবে। কারণ, গোলাবর্ষণে মানুষের মৃত্যু হচ্ছে।

স্থানীয় সামরিক প্রশাসকের প্রধান গালিনা লুগোভা বলেন, মানুষকে নিরাপদ রাখার জন্য যা প্রয়োজন আমরা করব। কিন্তু প্রতিদিন প্রতিনিয়ত গোলাবর্ষণের মাত্রা বাড়ছে।