মহাকাশ পাড়ি দিল ভারতের প্রথম বেসরকারি রকেট ‘বিক্রম-এস’

8

মহাকাশ পাড়ি দিল ভারতের প্রথম বেসরকারি উদ্যোগে নির্মিত রকেট ‘বিক্রম-এস’। শুক্রবার সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধবন মহাকাশ গবেষণা কেন্দ্রের লঞ্চ প্যাড থেকে রকেটটির সফল উৎক্ষেপণ হয়। হায়দরাবাদের বেসরকারি সংস্থা ‘স্কাইরুট এরোস্পেস’ রকেটটি তৈরি করেছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) থেকে জানা গেছে, উৎক্ষেপণের পর সফলভাবেই নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে ‘বিক্রম-এস’

স্কাইরুট এরোস্পেসের এই অভিযানের পোশাকি নাম ছিল ‘প্রারম্ভ’। বেসরকারি উদ্যোগে তৈরি প্রথম রকেটটির নামকরণ করা হয়েছে ভারতের স্বনামধন্য গবেষক বিক্রম সারাভাইয়ের নাম অনুসারে।

‘বিক্রম-এস’-এর নির্মাতা সংস্থার প্রধান নির্বাহী পবনকুমার চন্দানা চলতি মাসের শুরুতে জানিয়েছিলেন, তাদের রকেট নির্মাণের কাজ সফলভাবে শেষ হয়েছে। নভেম্বরের ১২ থেকে ১৬ তারিখের মধ্যে সেটি উৎক্ষেপণ হবে। তবে ইসরোর একটি সূত্র জানায়, রকেটের ইঞ্জিনের কিছু খুঁটিনাটি পরীক্ষার কারণেই সময়সীমা আরো কিছুটা পিছিয়ে দেওয়া হয়। শুক্রবার সফল উৎক্ষেপণের কথা নির্মাতা সংস্থার পক্ষ থেকে টুইটারে জানানো হয়েছে।

বিক্রম-এস একটি একক পর্যায়ের সাব-অরবিটাল রকেট। বিক্রম সিরিজের অন্য রকেটগুলোর প্রযুক্তিগত ক্ষমতা যাচাই করতে এই রকেট সাহায্য করবে।  

প্রসঙ্গত ২০২০ সালে ভারতে মহাকাশ গবেষণার ক্ষেত্রে ঢালাও সংস্কারের পথে এগিয়েছিল নরেন্দ্র মোদির সরকার। সিদ্ধান্ত নেওয়া হয় যে শুধুই ইসরো নয়, ভারতের বেসরকারি সংস্থাগুলো রকেট, কৃত্রিম উপগ্রহ এবং তার আনুষঙ্গিক যন্ত্রপাতি বানাতে পারবে।

ভারতে মহাকাশ গবেষণায় ইসরো ছাড়াও বেসরকারি সংস্থাগুলোকে যুক্ত করার জন্য আলাদা একটি সংস্থা গড়ার প্রস্তাবও বছর কয়েক আগে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত হয়েছে। সেই সংস্থার নাম দেওয়া হয়েছে ‘ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রোমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার (ইন-স্পেস)’। সূত্র : আনন্দবাজার পত্রিকা