মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ মার্কিন ডলার

19

বাংলাদেশে মাথাপিছু আয় এখন দুই হাজার ৮২৪ মার্কিন ডলার বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিসভার বৈঠক শেষে আজ সোমবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এর আগে গত ১০ মে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দুই হাজার ৮২৪ মার্কিন ডলার বা দুই লাখ ৪১ হাজার ৪৭০ টাকা হয়েছে বলে জানিয়েছিলেন। শেরেবাংলানগরে একনেক সভা শেষে এ তথ্য জানিয়েছিলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী সে সময় বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব অনুযায়ী ২০২১-২২ অর্থবছরের সাময়িক (মার্চ পর্যন্ত) হিসাবে মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৮২৪ মার্কিন ডলার বা দুই লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। গত বছরের শেষে যা ছিল দুই হাজার ৫৯১ মার্কিন ডলার বা দুই লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা।

তিনি তখন জানান, চলতি (২০২১-২২) অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ। গত অর্থবছরে (২০২০-২১) যা ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ। জিডিপির মোট আকার ৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার বলেও তখন জানান এম এ মান্নান।

তিনি জানান, ২০২১-২২ অর্থবছরে সাময়িক হিসাবে কৃষি খাতে শতকরা ২ দশমিক ২০ শতাংশ, শস্য উপখাতে ১ দশমিক ৬ শতাংশ, পশুপালন উপখাতে ৩ দশমিক ১০ শতাংশ, বন উপখাতে ৫ দশমিক ৮ শতাংশ এবং মৎস্য খাতে ২ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে।