জবি বাংলা বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস

9

নিজস্ব সংবাদদাতা:

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসকে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ১২ তারিখ থেকে তিন বছরের জন্য তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার (৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে একটি অফিস আদেশও পাঠানো হয়েছে।

অফিস আদেশে বলা হয়, বাংলা বিভাগের চেয়ারম্যান নিযুক্তির মেয়াদ আগামী ১১ নভেম্বর তিন বছর পূর্ণ হবে বিধায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫-এর ২৪(২) ধারা অনুযায়ী উক্ত বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস-কে পরবর্তী তিন বছরের জন্য বাংলা বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হলো।

আরও বলা হয়, এ আদেশ ১২ নভেম্বর পূর্বাহ্ণ থেকে কার্যকর হবে।
উল্লেখ্য, মিল্টন বিশ্বাস কলামিস্ট, প্রাবন্ধিক ও কবি। তিনি ইউজিসি পোস্ট ডক্টরেল ফেলো হিসেবে “সাহিত্যে বঙ্গবন্ধু” শিরোনামে গবেষণা সম্পন্ন করেছেন। “জীবনানন্দ দাশ ও বুদ্ধদেব বসুর কাব্যচিন্তা” শীর্ষক অভিসন্দর্ভের জন্য ১৯৯৯ সালে এমফিল এবং “তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ছোটগল্পে নিম্নবর্গের মানুষ” রচনার জন্য ২০০৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ২০০০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনার পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি ২১ বছর যাবত পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিয়োজিত । তিনি আমেরিকা, ইউরোপসহ বহু দেশে সেমিনার ও কনফারেন্সে যোগ দিয়েছেন।
মৌলিক ও সম্পাদনা মিলে তার গ্রন্থের সংখ্যা ২৫। প্রবন্ধ ৪৭ টি এবং ৪ হাজারের অধিক তার লেখা কলাম রয়েছে। দেশের বিশিষ্ট কলামিস্ট হিসেবে তিনি পত্র-পত্রিকায় নিয়মিত কলাম লেখেন। বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের তিনি সাধারণ সম্পাদক ও বাংলা একাডেমির জীবন সদস্য। তার জন্ম পাবনা শহরে ৮ ফেব্রুয়ারি।।