ভারতকে ‘সুবিধা’ দিতে সেমিফাইনাল হবে ব্যবহৃত পিচে?

36

টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আগামী বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে ভারত-ইংল্যান্ড।  অ্যাডিলেড ওভালে অনুষ্ঠিতব্য ম্যাচটিতে খেলা হবে ব্যবহৃত উইকেটে।  ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে এমনটাই জানা গেছে। এর ফলে ইংল্যান্ড দল নাকি মনে করছে যে, ব্যবহৃত পিচে ভারত হোম কন্ডিশনের সুবিধা পাবে!

ডেইলি মেলের প্রতিবেদন অনুযায়ী, অ্যাডিলেড ওভালে এসে ইংল্যান্ড জানতে পেরেছে যে পুরনো ও ব্যবহৃত পিচে ভারতের বিপক্ষে তাদের খেলতে হবে।

দ্বিতীয় সেমিফাইনালের জন্য নতুন বা অব্যবহৃত কোনো উইকেট রাখা হয়নি। ইংলিশদের মতে, অ্যাডিলেডে যে পিচে খেলা হতে যাচ্ছে, সেটার চরিত্র অনেকটা উপমহাদেশের পিচের মতো। সাধারণত অস্ট্রেলিয়ার পিচের যে চরিত্র হয়, অ্যাডিলেডের পিচ তার থেকে অনেকটাই আলাদা।

অবশ্য বরাবরই অ্যাডিলেডের পিচকে উপমহাদেশের খেলোয়াড়দের জন্য স্বস্তিদায়ক হিসেবে মনে করা হয়। ডেইলি মেইল আরও দাবি করেছে, অ্যাডিলেডের পিচ দেখে ইংলিশরা টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি থেকে সরে আসা হতে পারে। পত্রিকাটিকে ইংলিশ অল-রাউন্ডার বেন স্টোকস বলেছেন, ‘বৃহস্পতিবার পিচ কেমন আচরণ করে, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে। তবে আমাদের যে পরিস্থিতির মুখেই পড়তে হোক না কেন, সেটার বিশ্লেষণ করা এবং সেই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াটাই আসল। ‘

অবশ্য অ্যাডিলেডের পিচ উপ-মহাদেশের মতো হলেও ইংল্যান্ড দলের বিপদে পড়ার কথা নয়। কারণ তাদের হাতে আছে মইন আলী, আদিল রশিদদের মতো স্পিনার। দুজনেই এমন উইকেটে দারুণ কার্যকর। বিশেষ করে সুপার টুয়েলভে ইংল্যান্ডের শেষ ম্যাচে আদিল রশিদ দারুণ বোলিং করেছেন। ভারতের জন্য স্বস্তির খবর হবে যে এমন পিচ হলে অক্ষর প্যাটেল এবং রবিচন্দ্রন অশ্বিন ছন্দ ফিরে পেতে পারেন।