কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে রিপাবলিকানরা

14

যুক্তরাষ্ট্রে গুরুত্বপূর্ণ মার্কিন মধ্যবর্তী নির্বাচনের ফলাফল আসছে। রিপাবলিকানরা কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। কিন্তু উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণের জন্য হাড্ডাহাডি লড়াই চলছে।  

রিপাবলিকান রন ডিসান্টিস দৃশ্যত ফ্লোরিডায় তার গভর্নরের আসন ধরে রাখবেন।

 মার্কো রুবিও তার সিনেটের আসনটি ধরে রাখতে যাচ্ছেন।
ডেমোক্র্যাট জন ফেটারম্যান এবং রিপাবলিকান মেহমেত ওজের মধ্যে পেনসিলভানিয়ার গুরুত্বপূর্ণ সিনেট লড়াই তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে।  

দেশজুড়ে কংগ্রেস ভোটে বিভিন্ন প্রথম ঘটনার নজির হয়েছে। আরকানসাস অঙ্গরাজ্যের প্রথম নারী গভর্নর হতে যাচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একসময়ের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স। তিনি অঙ্গরাজ্যটির সাবেক গভর্নর ও প্রেসিডেন্ট প্রার্থী মাইক হাকাবির মেয়ে।  

বর্তমানে প্রতিনিধি পরিষদ নির্বাচনের ফলাফলে এগিয়ে রয়েছে রিপাবলিকান পার্টি। তারা ১৭০ আসনে জয় নিশ্চিত করেছে। আর জো বাইডেনের দল ডেমোক্র্যাটিক পার্টি পেয়েছে ১১৪টি আসন। হাউজের নিয়ন্ত্রণ দখলে প্রয়োজন মোট ২১৮টি আসন।

তবে সিনেটের দখল নিয়ে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। এই মুহূর্তে প্রয়োজনীয় ৫০ আসনের মধ্যে ৪৬টির দখল নিয়ে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। আর ডেমোক্র্যাটদের হাতে রয়েছে ৪৫টি আসন।

kalerkantho

বিবিসির পরিসংখ্যান বলছে, সিনেটে রিপাবলিকানরা ৪৬টি আসনে এবং ডেমোক্র্যাটরা ৪৫টি আসনের নিয়ন্ত্রণে রয়েছে। আর প্রতিনিধি পরিষদে ১৭০-১১৪ আসনে এগিয়ে ট্রাম্পের দল।
সূত্র: বিবিসি ও সিএনএন