লন্ডনে ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেট ২০২২-এ মুজিবের বাংলাদেশ থিম-ভিত্তিক বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন

29

 

ভিনিউজ: লন্ডনে ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেট ২০২২-এ মুজিবের বাংলাদেশ থিম-ভিত্তিক বর্ণাঢ্য বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করা হয়েছে।
যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম সোমবার লন্ডনে তিন দিনব্যাপী এ প্যাভিলিয়নের উদ্বোধন করেন।
বাংলাদেশ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড বাংলাদেশ হাইকমিশন, লন্ডনের সহযোগিতায় “বাংলাদেশ প্যাভিলিয়ন” স্থাপন করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে হাই কমিশনার বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে এবারের মেলায় ‘মুজিবের বাংলাদেশ’ নামে স্থাপিত প্যাভিলিয়নের প্রধান উদ্দেশ্য হচ্ছে যুক্তরাজ্যে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রচারের মাধ্যমে ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশী পর্যটকদের বাংলাদেশ ভ্রমণে আরো উৎসাহিত করা।”
হাই কমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উৎসাহেই ১৯৯৭ সাল থেকে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেট-এ অংশ নিচ্ছে। এর ফলে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ট্যুরিজম অনেক বেড়েছে। বর্তমানে বিভিন্ন দেশ থেকে ৪ মিলিয়ন পর্যটক প্রতি বছর বাংলাদেশে যাচ্ছেন, যা আগে ছিলো মাত্র ১ মিলিয়ন।
তিনি বলেন, বাংলাদেশের পর্যটন শিল্পের সাথে বর্তমানে প্রায় ১৫ মিলিয়ন মানুষের সংশ্লিষ্টতা রয়েছে এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এই শিল্পের অবদান ৩ শতাংশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বাংলাদেশে পর্যটক আরো বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে যুক্তরাজ্যে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রচারে বিশেষ করে তরুণ প্রজন্মের ব্রিটিশ-বাংলাদেশী পর্যটকদের ইকো ট্যুরিজমে এবং প্রতœতাত্ত্বিক ও ঐতিহাসিক নিদর্শনগুলোয় আকৃষ্ট করতে বাংলাদেশ হাই কমিশন, লন্ডন পর্যটন রোড শো করবে।
লন্ডনের এক্সেল সেন্টারে উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মেলায় বাংলাদেশের বেসরকারি পর্যায়ের ১০টি শীর্ষস্থানীয় ট্যুর অপারেটর অংশ নিয়ে বাংলাদেশের পর্যটন আকর্ষণ প্রদর্শন এবং তাদের বিভিন্ন ট্যুর প্যাকেজের প্রচার করছে। উদ্বোধনী অনুষ্ঠানে মেলায় আগত বিভিন্ন দেশের দর্শকরা ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটির শিল্পীদের লোকনৃত্য ও বাংলাদেশের ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের পিঠা উপভোগ করেন।
লন্ডনের এক্সেল সেন্টারে তিন দিনব্যাপী এই মেলা ৯ নবেম্বর পর্যন্ত চলবে।