ধনকুবের ঋষি সুনাক উঠবেন ডাউনিং স্ট্রিটের ছোট ফ্ল্যাটে

10

এই প্রথম দেশের রাজার চেয়েও সম্পদশালী প্রধানমন্ত্রী পেয়েছে যুক্তরাজ্য। তবে নিজের একাধিক বিলাসবহুল আবাস থাকলেও ঋষি সুনাক উঠতে যাচ্ছেন ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটেই। নতুন প্রধানমন্ত্রীর প্রেসসচিব নিশ্চিত করেছেন এ খবর।

সুনাকের সম্পদের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পেন্ট হাউস, লন্ডনের অভিজাত পাড়া কেনসিংটনে বাড়ি এবং উত্তর ইংল্যান্ডের ইয়র্কশায়ারে অবস্থিত ম্যানশন।

সুনাক প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটে উঠলেও তা নতুন করে সাজাবেন কি না, সে ব্যাপারে এখনো কিছু জানা যায়নি। প্রেসসচিব বলেছেন, এ রকম কোনো পরিকল্পনার ব্যাপারে জানেন না তিনি।

এর আগে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটের পেছনে ব্যাপক খরচ করে তোপের মুখে পড়েছিলেন। সেবার ফ্ল্যাট সাজানোর পেছনে জনসন খরচ করেছিলেন দুই লাখ পাউন্ড। জনসন অবশ্য তখন ১০ নম্বর ডাউনিং স্ট্রিট নয়, উঠেছিলেন পাশের ১১ নম্বরের বড় ফ্ল্যাটে। কারণ ১০- নম্বরে অবস্থিত ওই ফ্ল্যাট আকারে অনেকটাই ছোট। সুনাক উঠতে যাচ্ছেন সে ছোট ফ্ল্যাটেই।

তবে ঋষি সুনাকের জন্য ডাউনিং স্ট্রিটের আবাস নতুন কিছু নয়। এর আগে বরিস জনসনের সরকারে অর্থমন্ত্রী থাকাকালেও ১০ ডাউনিং স্ট্রিটের ফ্ল্যাটে থেকেছেন তিনি। জনসনের বিরুদ্ধে অনাস্থা জানিয়ে জুলাইয়ে অর্থমন্ত্রী পদ ছেড়ে দেওয়ার পর সে ফ্ল্যাট খালি করে দেন সুনাক।

ঋষি সুনাকের পরিবারে সব মিলিয়ে চার সদস্য—তিনি, তাঁর দুই মেয়ে ও স্ত্রী। আরো আছে পোষ্য একটি ল্যাব্রাডর কুকুর। কেন ১১ নম্বরের বড় ফ্ল্যাট রেখে তাঁরা ১০-এর ছোটটিতে উঠতে চাইছেন, সে বিষয়ে প্রশ্ন করা হলে প্রেসসচিব বলেন, ‘তাঁরা আগে সেখানে খুব সুখেই ছিলেন। ’ সূত্র : এএফপি