পরমাণু অস্ত্র ব্যবহার নিয়ে রুশ ও ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর ফোনালাপ

15

তেজস্ক্রিয় বোমা তথা ‘ডার্টি বম্ব’-এর বিষয়ে এবার ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা বললেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন শোইগু।

বুধবার ফোনালাপে রাজনাথ সিং রুশ প্রতিরক্ষামন্ত্রীকে বলেন, ইউক্রেন যুদ্ধে কোনো পক্ষেরই পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত হবে না। কারণ এটি মানবতাবিরোধী কাজ।

এর আগে রাশিয়া অন্য কয়েকটি প্রভাবশালী দেশের প্রতিরক্ষামন্ত্রীদের কাছে ইউক্রেন ‘ডার্টি বম্ব’ ব্যবহার করতে পারে―এমন আশঙ্কার কথা তুলে ধরে। মস্কো বলেছে, তাদের গোয়েন্দা তথ্যমতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তেজস্ক্রিয় বোমা তৈরির নির্দেশ দিয়েছেন এবং তা তৈরির কাজ শেষ পর্যায়ে আছে। এতে কিয়েভের পশ্চিমা মিত্রদের সায় আছে বলেও অভিযোগ তোলে ক্রেমলিন।

ইউক্রেন ও তার মিত্ররা এ অভিযোগ অস্বীকার করে আসছে। মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভা শেষে যুক্তরাজ্যের সহকারী রাষ্ট্রদূত বলেন, ‘ইউক্রেনের ডার্টি বম্বের কোনো প্রমাণ পাওয়া যায়নি। রাশিয়া ভুল তথ্য দিচ্ছে। ’

এরপর মঙ্গলবার কিয়েভ উল্টো রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ করে, ‘দখলকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অবৈধ স্থাপনা বসাচ্ছে রাশিয়া। এর মাধ্যমে মস্কো পরমাণু সন্ত্রাসবাদের প্রস্তুতি নিচ্ছে। ’

সূত্র : এনডিটিভি