রাজার চেয়েও দ্বিগুণ বড়লোক সুনাক!

13

 

ভিনিউজ- রেকর্ডের পর রেকর্ড গড়েছেন ব্রিটনের ৫৭তম প্রধানমন্ত্রী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। তিনি ২০১৫ সালে মাত্র ৩৫ বছর বয়সে প্রথমবার ব্রিটেনের পার্লামেন্ট সদস্য হন । এরপর মাত্র সাত বছরের মধ্যেই তিনি দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন। দেশটির ২০০ বছরের বেশি সময়ের মধ্যে সুনাক হলেন ব্রিটেনের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী।

দৈনিক ইত্তেফাকের সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

এদিকে সানডে টাইমস-এর ‘রিচ লিস্ট’ অনুযায়ী, ঋষি ও তার স্ত্রী অক্ষতা মূর্তির যৌথ সম্পদের পরিমাণ ৭৩ কোটি পাউন্ড। সম্পদের দিক থেকে তারা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, এমনকি ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসকেও পেছনে ফেলেছেন।

ফরচুনের বলছে, রাজা তৃতীয় চার্লস ও ক্যামিলার সম্পদের মূল্য ৩৫ কোটি পাউন্ড আর ঋষি সুনাকের সম্পদমূল্য ৭৩ কোটি পাউন্ড। যা রাজার আনুমানিক সম্পদের চেয়ে দ্বিগুণ।

ব্লুমবার্গ বলছে, ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট প্রথমবারের মতো বিলিয়নিয়ার পরিবার পেলো। এ ছাড়া নিউজউইক ম্যাগাজিন বলছে, ব্রিটেনের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে একজন সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি।

৪২ বছর বয়সী মূর্তির জন্ম ভারতে এবং তিনি এখনো ভারতীয় নাগরিক। ভারতীয় তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতা মূর্তির সঙ্গে ঋষি সুনাকের বিয়ে হয় ২০০৯ সালে। ভারতের বেঙ্গালুরু শহরে তাদের বিয়ের অনুষ্ঠান হয়েছিল। তাদের দুই সন্তান রয়েছে। তার যে ঘোষিত মিলিয়ন মিলিয়ন পাউন্ড সম্পত্তি আছে, তার বেশিরভাগেরই মালিক তার স্ত্রী।

রিপোর্ট, ঋষি ও তার পরিবারের এই বিপুল সম্পত্তির উৎস হচ্ছে তথ্যপ্রযুক্তি সংস্থার ব্যবসা ও হেজ ফান্ড (বেসরকারি বিনিয়োগকারীদের একটি সীমিত অংশীদারিত্বের ব্যবসা)। ওয়েবসাইটে নিজের সম্পর্কে সুনাক লিখেন, বড় এক বিনিয়োগ ফার্মের সহপ্রতিষ্ঠাতা হিসেবে তিনি ব্যবসায়িক জীবনে সফলতা অর্জন করেছেন।