শিলচর সিলেট ফেস্টিভ্যাল – ২০২২: রচিত হবে দুই দেশের সম্পর্কের নতুন মাত্রা

4

ভিনিউজ ডেস্ক -শিলচর ও সিলেট দুই দেশের দুইটি শহর। শহর দুইটির মধ্য রয়েছে ঐতিহাসিক ও সাংস্কৃতিক মেলবন্ধন । ভারত ও বাংলাদেশের এক সাথে পথ চলার অনেক কিছুর মধ্যে শহর দুইটির যোগাযোগ রয়েছে ।এ বছর ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হচ্ছে । এ বছরই বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৫০তম বার্ষিকী । ভারত সরকার স্বাধীনতার ৭৫ তম বছর আজাদি কা অমৃত মহোৎসব হিসাবে পালন করছে । 

ভারতের সংস্কৃতি মন্ত্রকের তত্ত্বাবধানে ইন্ডিয়া ফাউন্ডেশন,ভারত সরকার এবং বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজের সহযোগিতায় আগামী ২৯-৩১ অক্টোবর, 2022 তারিখে শিলচর শহরে ১ম শিলচর-সিলেট উৎসবের আয়োজন করছে। এ উৎসব নতুন করে সেই মেল বন্ধনকে দৃঢ় করবে। দুই শহরের মানুষের মধ্য সৃষ্টি হবে নতুন সংযোগ ।

উৎসবে আদিবাসী সংস্কৃতি, রন্ধনপ্রণালী, শিল্পকলা, কারুশিল্প এবং স্থানীয় পণ্য, বিনোদন প্রদর্শন করা হবে। উভয় পক্ষের বিশিষ্ট ব্যক্তিদের একত্রিত করে আলোচনা ও ইস্যু নিয়ে আলোচনা করবেন। স্বাস্থ্যসেবা, পর্যটন, শিক্ষা, এবং ডিজিটাল বিষয় নিয়ে সেমিনারে দুই দেশের সুধীজনদের মধ্য আলোচনা হবে । খুলবে সম্ভবনার নতুন দূয়ার।

উৎসবের আয়োজক কমিটির সভাপতিত্ব করছেন ভারতের মন্ত্রী বিমল বোরা, শিল্প ও বাণিজ্য এবং পাবলিক এন্টারপ্রাইজ, এবং সাংস্কৃতিক বিষয়ক, আসাম সরকার; শ্রী পরিমল সুক্লাবৈদ্য, পরিবহন, আবগারি ও মৎস্যমন্ত্রী, আসাম সরকার এবং শ্রী রাজদীপ রায়, শিলচরের সংসদ সদস্য এবং ভারতের বিশিষ্ট নাগরিক ।

বাংলাদেশ থেকে সফররত প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন । শিলচরে উপস্থিত হবেন বাংলাদেশের ৬ জন মন্ত্রী, ১২ জনের বেশি সংসদ সদস্য, সাবেক সংসদ সদস্য,সাবেক আমলা, শিল্পপতি, বিভিন্ন চেম্বার অব কমার্সের প্রতিনিধিরা, সাংবাদিক ও শিক্ষাবিদদের প্রতিনিধি দল। বাংলাদেশ থেকে উপস্থিত হবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ।

ইন্ডিয়া ফাউন্ডেশন এবং বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজের নেতৃবৃন্দ আশা করছেন উৎসবমুখর ও ভ্রাতৃপ্রতিম পরিবেশে উৎযাপিত হবে তিন দিনের শিলচর -সিলেট উৎসব।