প্রতিপক্ষ পাকিস্তান: জাদেজার পরিবর্তে ভারতীয় দলে কে?

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ এশিয়া কাপের সুপার ফোরে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। দুই দলের ম্যাচ নিয়ে প্রচণ্ড গরমেও খৈ-এর মতো ফুটছে দুবাইসহ দুই দেশের শত কোটি ক্রিকেটপ্রেমী। অবশ্য এশিয়া কাপের লিগ পর্বে রোহিত শর্মা, বিরাট কোহলিরা মুখোমুখি হয়েছিলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানদের বিপক্ষে। সপ্তাহ আগের ম্যাচটিতে হেসেছিল ভারত। প্রতিশোধ নিয়েছিল গত অক্টোবরের টি-২০ বিশ্বকাপে হারের। গ্রুপ পর্বে পাকিস্তানকে সহজেই হারিয়েছিল ভারত। ১৪৭ রান টপকে ছিল ৫ উইকেট হাতে রেখে। ভারতের ওই ম্যাচ জয়ের অন্যতম নায়ক রবীন্দ্র জাদেজা আজ খেলছেন না। হাঁটুর ব্যথায় এশিয়া কাপ শেষ হয়ে গেছে বাঁ হাতি স্পিন অলরাউন্ডারের। 

রবিবার ভারত-পাকিস্তান ম্যাচে জাদেজা জায়গায় কাকে নেওয়া হবে? এশিয়া কাপের সুপার ফোরে পাকিস্তানের মুখোমুখি হওয়ার আগে এই প্রশ্নের মুখেই পড়তে হল রাহুল দ্রাবিড়কে। উত্তরও দিলেন ভারতীয় দলের কোচ।

শুক্রবারই জানা গিয়েছিল জাদেজা চোটের কথা। তাঁর বদলে দলে নেওয়া হয় অক্ষর পাটেলকে। এশিয়া কাপের যে দল বেছে নেওয়া হয়ছিল তাতে আগে থেকেই রয়েছেন রবিচন্দ্রন আশ্বিন। রবিবার জাদেজার বদলে কাকে দেখা যেতে পারে? দ্রাবিড় বলেন, “আশ্বিনের মতো একজন ক্রিকেটার দলে থাকা সব সময়ই ভাল দিক। ও যেমন চার ওভার বল করতে পারে, তেমনই ব্যাটটাও করতে পারে। টি-টোয়েন্টি ক্রিকেটে অফস্পিনার খুব জরুরি। শ্রীলঙ্কা, বাংলাদেশের মতো দলে ভাল স্পিনার আছে। আমাদের দলের স্পিনারকে প্রয়োজন মতো ব্যবহার করা হবে।”

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, জাদেজার হাঁটুতে অস্ত্রোপচার হবে। সেই কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেও ছিটকে যেতে পারেন তিনি। দ্রাবিড় যদিও এখনই আশা ছাড়ছেন না। তিনি বলেন, “বিশ্বকাপ এখনও অনেক দেরি। এখনই জাদেজাকে নিয়ে আশা ছাড়ছি না। দেখা যাক কী হয়। চোট লাগতেই পারে। এটা খেলার অঙ্গ। আমার কাজটাই হল এই সব সমস্যা থেকে দলকে বের করে আনা।”