আবার মাঠে গড়াচ্ছে ভারত-পাকিস্তান মহারণ

1

 

ভিরিউজ ডেস্ক -আবার মাঠে গড়াচ্ছে ভারত-পাকিস্তান মহারণ। এবারের এশিয়া কাপের ফরম্যাট তৈরি হওয়ার পরই সম্ভাবনা জেগেছিলো অন্তত দুইবার ভারত-পাকিস্তানের দ্বৈরথ দেখার। অবশেষে সেই সম্ভাবনা সত্যি করে রোববার (৪ সেপ্টেম্বর) আবারও এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী নামছে মাঠের লড়াইয়ে। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই দলের হাই-ভোল্টেজ এই ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

‘এ’ গ্রুপ ভারত আর পাকিস্তানের সঙ্গে হংকংকে দেখার পরই
উপমাহদেশের এই দুই পরাশক্তির একাধিকবার লড়াই হওয়ার সম্ভাবনা বেশ জোরালোভাবে দেখা দেয়। দুই গ্রুপ থেকে দুটি করে যে চারটি দল সুপার ফোরে যাবে তারা আবার নিজেদের মধ্যে সকলে একটি করে ম্যাচ খেলে সেখান থেকে সেরা দুই দল খেলবে এশিয়া কাপের ফাইনাল। এমন নিয়ম জানার পর ক্রিকেটপ্রেমীরা আশায় বুক বেঁধে ছিলো ভারত-পাকিস্তানের একাধিক দ্বৈরথ দেখার জন্য। তাছাড়া হংকং যে ভারত বা পাকিস্তানের কাউকে হারিয়ে সুপার ফোরে যাবে এমনটি হয়তো ভাবনাতেও রাখেনি কেউ। শেষ পর্যন্ত সত্যি হয়েছে ক্রিকেটপ্রেমীদের মনের আশায়।

উপমাহদেশের এই দুই ক্রিকেট পরাশক্তি ভারত-পাকিস্তান উঠেছে সুপার ফোরে। নিজেদের ভেতর এই টুর্নামেন্টে দ্বিতীয় ম্যাচ খেলেবে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী। সম্ভাবনা রয়েছে এশিয়া কাপের ফাইনালেও ভারত-পাকিস্তানের মুখোমুখি হওয়ার।

এদিকে, গ্রুপ পর্বের প্রথম দেখায় পাকিস্তানকে হারিয়ে ৫ উইকেটে হারিয়ে উত্তেজনাকর লড়াই জিতেছিলো রোহিত শর্মার ভারত। বাবর-রিজওয়ানদের সামনে এবার সেই হারের প্রতিশোধ নেয়ার পালা। তাদের সামনে বেশ ভালো একটি সুযোগও রয়েছে। প্রথম ম্যাচে ভারতের জয়ের অন্যতম কারিগর রবীন্দ্র জাদেজা হাঁটুর চোটে ছিটকে গেছেন এশিয়া কাপ থেকে, দলের বড় ভরসার একজনকে হারিয়ে কিছুটা হলেও খর্ব হয়েছে ভারতের শক্তি।

এছাড়া গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্যাটিং-বোলিং দুই বিভাগেই হংকংকে উড়িয়ে দিয়ে ১৫৫ রানের বিশাল ব্যবধানে জয় তুলে নিয়েই সুপার ফোর নিশ্চিত করেছে বাবর আজমের দল। প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও পরের ম্যাচে সুপার ফোর নিশ্চিত করা বিশাল জয়ে আত্মবিশ্বাস ফিরে পাওয়ারই কথা পাক ক্রিকেটারদের।

রোববারের মহারণে বাবর আজমের দল ঘুরে দাঁড়াতে পারে নাকি প্রথম ম্যাচের মতো রোহিত শর্মার দলই শেষ হাসি হাসে সেটির দিকেই এখন তাকিয়ে থাকবে ক্রিকেটপ্রেমীরা।